বেতনের দাবিতে টঙ্গীতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৪ই মে ২০২০ ০২:৩৯ অপরাহ্ন
বেতনের দাবিতে টঙ্গীতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

গাজীপুরের টঙ্গীর বিসিক এলাকায় শতভাগ বেতন, বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে বিভিন্ন পোশাক কারখানার হাজারো শ্রমিক বিক্ষোভ করছে। 

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শ্রমিকরা বিক্ষোভ করে মহাসড়কে অবস্থান নেয়। গাজীপুর শিল্প পুলিশ ও টঙ্গী থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করছে। এতে শ্রমিকরা মহাসড়ক বিভিন্ন স্থানে ব্যারিকেড দিয়ে অবস্থান নেয়। তাদের আন্দোলনের ছবি তুলতে গেলে সাংবাদিকসহ অনেকের মোবাইল ফোন ও ক্যামেরা কেড়ে নিয়েছেন। 

পুলিশ জানায়, সকাল থেকে টঙ্গী শিল্পনগরী বিসিক এলাকার রেডিসন গার্মেন্টস লি. ও প্যাট্রিয়ট ইকো এপোরেল লিমিটেডসহ বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতন, ঈদ বোনাস ও পূর্ণ বেতনের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। 

শ্রমিকরা প্রথমে বিসিক এলাকায় আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। বেশ কয়েকটি পোশাক কারখানায় শ্রমিকদের মার্চ ও এপ্রিল মাসের বেতন এখনও পরিশোধ করা হয়নি বলে জানিয়েছেন। 

শ্রমিকরা জানায়, ঈদ বোনাস ও শতভাগ বেতনের দাবিতে তারা বিক্ষোভ করছেন। বকেয়া বেতন, ঈদ বোনাস এবং পূর্ণ বেতন দিতে রাজি হচ্ছে না কারখানা কর্তৃপক্ষ। শিল্প পুলিশ এবং শ্রমিকরা কয়েক দফায় কারখানা কর্তৃপক্ষের সঙ্গে মিটিং করেছে তারপরও তাদের বেতনের কোনো সমাধান হয়নি। তাই তারা আজ আন্দোলনে নামতে বাধ্য হয়েছে। তাদের দাবি আদায় না হওয়া পযর্ন্ত তারা কর্মসূচি চালিয়ে যাবেন বলে জানান। 

গাজীপুর শিল্প পুলিশের অ্যাডিশনাল এসপি সুশান্ত সরকার জানান, করোনা সংক্রমণ প্রতিরোধে লকডাউন চলাকালে যে সব কারখানায় শ্রমিকরা কাজ করতে পারেননি শ্রম আইন অনুযায়ী তাদের বেতনের ৬০ শতাংশ দেয়ার সিদ্ধান্ত হয়েছে। শ্রমিকরা শতভাগ বেতন, ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছেন। তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্ট চলছে। 

টঙ্গী বিসিকের পেট্রিয়টিক ইকো লিমিটেড ও রেডিসন গার্মেন্টস কারখানার নিরাপত্তায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।