টেকনাফে উদ্ধার হল নিষিদ্ধ তিমি মাছের ৮ কেজি অ্যাম্বারগ্রিস

নিজস্ব প্রতিবেদক
আমান উল্লাহ কবির, উপজেলা প্রতিনিধি টেকনাফ (কক্সবাজার)
প্রকাশিত: মঙ্গলবার ৮ই অক্টোবর ২০২৪ ১০:৩৬ পূর্বাহ্ন
টেকনাফে উদ্ধার হল নিষিদ্ধ তিমি মাছের ৮ কেজি অ্যাম্বারগ্রিস

কক্সবাজারের টেকনাফে অভিযান চালিয়ে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ৮ কেজি ৩৯৮ গ্রাম অ্যাম্বারগ্রিস উদ্ধার করেছে। এই বিক্রয় নিষিদ্ধ তিমি মাছের বমির মূল্য আনুমানিক ২১ কোটি টাকা বলে জানিয়েছে বিজিবি। অভিযানে শামসুল আলম (৩৫) নামে একজনকে আটক করা হয়েছে।


টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল মোঃ মহিউদ্দীন আহমেদ বলেন, গত রবিবার (৬ অক্টোবর) রাতে গোপন সংবাদের ভিত্তিতে শাহপরীরদ্বীপ বিওপি’র বাজারপাড়া এলাকায় টহল দেওয়া হয়। সেখানে সন্দেহভাজন এক ব্যক্তিকে একটি বস্তা নিয়ে আসতে দেখা যায়। টহলদল দ্রুত ওই ব্যক্তিকে ঘেরাও করে আটক করতে সক্ষম হয়।


আটককৃত ব্যক্তির হাতে থাকা প্লাস্টিকের ব্যাগ থেকে উদ্ধার করা হয় একটি বালতি, যার ভেতরে ছিল অ্যাম্বারগ্রিস। বিজিবির তদন্তে জানা যায়, এই অ্যাম্বারগ্রিসে সিনথেটিক পদার্থ মিশ্রিত ছিল, যা চোরাচালানের উদ্দেশ্যে বিদেশ থেকে আনা হয়েছে। আটককৃত ব্যক্তি জানিয়েছে, তিনি এই অ্যাম্বারগ্রিসের চালান তৃতীয় পক্ষের কাছে বিক্রির চেষ্টা করছিলেন।


উদ্ধারকৃত অ্যাম্বারগ্রিস বর্তমানে বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটে পরীক্ষা করা হচ্ছে। প্রাথমিকভাবে এটি নিশ্চিত করা হয়েছে যে, এটি আসল অ্যাম্বারগ্রিস। এ বিষয়ে লেঃ কর্নেল মহিউদ্দীন বলেন, "এটি একটি বড় চোরাচালানের চালান হতে পারে এবং আমরা এর পেছনের চক্রের সন্ধান করতে কাজ করছি।"


আটককৃত ব্যক্তিকে মোবাইল ফোনসহ আটক করা হয়েছে এবং তার বিরুদ্ধে অ্যাম্বারগ্রিস অবৈধভাবে রাখা ও চোরাচালানের অভিযোগে মামলা দায়েরের প্রক্রিয়া চলছে। উদ্ধারকৃত অ্যাম্বারগ্রিস কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে জমা দেওয়া হয়েছে।


স্থানীয় প্রশাসন এই ধরনের চোরাচালান প্রতিরোধে কঠোর অবস্থানে রয়েছে, এবং তারা জনগণকে সচেতন হতে আহ্বান জানিয়েছে।