হোঁচট খেয়েছে সড়ক পরিবহন আইন: ইলিয়াস কাঞ্চন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ৩০শে নভেম্বর ২০১৯ ০৯:৫৮ অপরাহ্ন
হোঁচট খেয়েছে সড়ক পরিবহন আইন: ইলিয়াস কাঞ্চন

প্রয়োগের প্রথম দিন থেকেই হোঁচট খেয়েছে সড়ক পরিবহন আইন। তবে আইন বাস্তবায়নে কোনো চাপের কাছে নতি স্বীকার করা যাবে না। শনিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন, নিরাপদ সড়ক চাই-নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

নিসচার প্রতিষ্ঠার ২৬ বছর উপলক্ষে আয়োজিত এ সংবাদ সম্মেলনে তিনি বলেন, যারা অন্যায় করবেন, তাদের শাস্তির আওতায় আনতে হবে। পরিবহন মালিক বা শ্রমিক হোক, কারও চাপের কাছে নতি স্বীকার করা যাবে না। আইনের বাস্তবায়ন আটকে রাখা যাবে না। মানুষকে জিম্মি করে, সরকারকে বিব্রত করে যদি কেউ এই আইন বাস্তবায়ন ঠেকানোর চেষ্টা করে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

১ নভেম্বর কার্যকর করা হয় বহুল আলোচিত সড়ক পরিবহন আইন। এতে সড়কে আইন ভঙ্গে জরিমানা বেড়েছে ১০ থেকে হাজার গুণ। বেড়েছে কারাদণ্ড। ১ নভেম্বর থেকে আইন কার্যকরে গত ২৩ অক্টোবর প্রজ্ঞাপন জারি হলেও দুই দফায় ১৪ দিন ছাড় দেওয়া হয় বর্ধিত জেল-জরিমানা প্রয়োগে। সেই সময় শেষ হওয়ার পরও নতুন আইনে মামলা দেওয়ার নজির নেই বললেই চলে।

নিরাপদ সড়কের দাবিতে দুই দশক আন্দোলনের স্বীকৃতি হিসেবে একুশে পদ পাওয়া ইলিয়াস কাঞ্চন বলেন, সড়কে চলমান সংকট নিরসনে আইনের যথাযথ বাস্তবায়নের বিকল্প নেই। পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে দুর্ঘটনা নিয়ন্ত্রণে যে ১১১ সুপারিশ করা হয়েছে, তাতে আইন বাস্তবায়নের পথনির্দেশনা রয়েছে।

সংবাদ সম্মেলনের পর নিরাপদ সড়ক বাস্তবায়নে অবদানের স্বীকৃতি হিসেবে চারজনকে সম্মাননা জানায় নিসচা। সম্মাননাপ্রাপ্তরা হলেন- শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের অধ্যক্ষ নূর নাহার ইয়াসমীন, ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মফিজ উদ্দীন আহম্মেদ, সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রফিক) ফয়সল মাহমুদ এবং তেজগাঁও জোনের ট্রাফিক পরিদর্শক বিপ্লব ভৌমিক।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নিসচার মহাসচিব সৈয়দ এহসান-উল হক কামাল, যুগ্ম মহাসচিব গনি মিয়া বাবুল, লিটন এরশাদ, প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন পরিষদের আহ্বায়ক সাদেক হোসেন বাবুল, নিসচার ভাইস চেয়ারম্যান শামীম আলম দীপেন প্রমুখ।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব