হাসিনার পতন হবে জানতো ভারত, দাবি পিনাক রঞ্জনের

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ১৩ই অক্টোবর ২০২৪ ০৯:২৩ অপরাহ্ন
হাসিনার পতন হবে জানতো ভারত, দাবি পিনাক রঞ্জনের

বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক বিশেষ সচিব পিনাক রঞ্জন মন্তব্য করেছেন যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার পতনের বিষয়ে কখনোই কল্পনা করেননি। তিনি ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে এই মন্তব্য করেন। পিনাক বলেন, "বাংলাদেশে যা ঘটছিল, ভারত তা জানতো। তবে, হাসিনা কি কখনো ভাবতে পেরেছিলেন যে তার পতন হতে পারে? আমার মনে হয়, তিনি তা ধারণা করেননি।"


ঢাকায় ভারতের সাবেক রাষ্ট্রদূত হিসেবে ২০০৭-২০০৯ সাল পর্যন্ত দায়িত্ব পালন করা পিনাক রঞ্জন বলেন, "যদি আপনি ১৫ বছর ক্ষমতায় থাকেন, তাহলে আপনি ভাববেন যে সবকিছু ঠিকঠাক আছে।" তিনি ১৯৯৯-২০০২ সাল পর্যন্ত ঢাকায় ডেপুটি হাইকমিশনার হিসেবেও কাজ করেছেন, এবং তার অভিজ্ঞতার আলোকে বলেছেন যে, ১/১১-এর পর বাংলাদেশে রাজনৈতিক পটপরিবর্তনের একটি গুরুত্বপূর্ণ সময় ছিল।


সাক্ষাৎকারে পিনাক আরও বলেন, "সুপ্রিম কোর্ট কোটার অনুপাত ৭ শতাংশ করার পরে আমি মনে করেছিলাম যে বিক্ষোভ প্রশমিত হবে। কিন্তু বিক্ষোভের সময় ৩০০ জনেরও বেশি নিহত হয়।" বিক্ষোভকারীরা তখন ৯ দফা দাবি তুলে ধরে, যার মধ্যে কিছু মন্ত্রীর পদত্যাগ এবং পুলিশ কমিশনারের পদত্যাগের দাবি অন্তর্ভুক্ত ছিল।


তিনি উল্লেখ করেন যে, সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মন্ত্রীদের বরখাস্ত করতে রাজি হয়নি, যার কারণে বিক্ষোভ আরও তীব্র হয়ে ওঠে। "এইবার একটি কার্যকর শক্তি তাদেরকে সমর্থন দেয়," দাবি করেন তিনি।