কাউখালীতে দুই দিনব্যাপী কৃষকদের প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
সৈয়দ বশির আহম্মেদ, (জেলা প্রতিনিধি, পিরোজপুর)
প্রকাশিত: বুধবার ২রা অক্টোবর ২০২৪ ০৩:৫০ অপরাহ্ন
কাউখালীতে দুই দিনব্যাপী কৃষকদের প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত

পিরোজপুরের কাউখালী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্পের আওতায় দুই দিনব্যাপী কৃষকদের প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান বুধবার সকাল ১১ টায় উপজেলা কৃষি সম্প্রসারণ হলরুমে অনুষ্ঠিত হয়।


সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিরোজপুর জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নজরুল ইসলাম। উপজেলা কৃষি অফিসার সোমা রানী দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা প্রদীপ কুমার হালদার, উপসহকারী কৃষি কর্মকর্তা পবিত্র কুমার, মোঃ ফাহিম হোসেন প্রমুখ।


এই প্রশিক্ষণে উপজেলার বিভিন্ন এলাকা থেকে ৩০ জন কৃষক-কৃষাণী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কার্যক্রমে কৃষকদের পুষ্টিবাগান স্থাপনের নানা কৌশল ও প্রযুক্তি সম্পর্কে ধারণা দেওয়া হয়। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের মধ্যে বারি আমের কলম, সীডলেস লেবু, চুই গাছ ও বিভিন্ন প্রজাতির সবজির বীজ বিতরণ করা হয়।


প্রশিক্ষণে অংশগ্রহণকারী আয়রন গ্রামের কৃষক কবির হোসেন ও সয়না গ্রামের কৃষাণী অর্পুনা মৃধা জানান, "এই প্রশিক্ষণের মাধ্যমে আমরা অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছি। বর্তমানে আমরা নিজেদের বাড়ির উঠানে অনাবাদি জায়গায় পুষ্টি বাগান করে সারা বছর বিষমুক্ত সবজি উৎপাদন করছি। এই সবজি আমাদের চাহিদা পূরণ করে বাজারে বিক্রির মাধ্যমে আর্থিকভাবে লাভবান হচ্ছি।"


এদিকে, প্রশিক্ষণের গুরুত্ব তুলে ধরে পিরোজপুরের কৃষি কর্মকর্তারা বলেন, "স্থানীয় কৃষকদের মাঝে সচেতনতা বৃদ্ধি করা এবং প্রযুক্তির সঠিক ব্যবহারের মাধ্যমে কৃষির উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করা হচ্ছে।" 


প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীরা কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতে এ ধরনের প্রশিক্ষণের আয়োজন অব্যাহত রাখার অনুরোধ জানান। কৃষি বিভাগের কর্মকর্তারা জানান, আগামী দিনে আরও প্রশিক্ষণ কর্মসূচি পরিকল্পনা করা হয়েছে যাতে কৃষকরা আধুনিক কৃষির দিকে এগিয়ে যেতে পারেন।