রাঙ্গাবালীতে স্লুইজগেট দখল নিয়ে সংঘর্ষ, আহত ১০

নিজস্ব প্রতিবেদক
এম সোহেল, রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: সোমবার ৩০শে সেপ্টেম্বর ২০২৪ ০৬:৩৯ অপরাহ্ন
রাঙ্গাবালীতে স্লুইজগেট দখল নিয়ে সংঘর্ষ, আহত ১০

 পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় মাছ ধরার জন্য স্লুইজগেট দখল নিতে গিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। রোববার রাতের এই সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছেন।


স্থানীয় কৃষকরা জানান, মৌডুবি ইউনিয়নের জাহাজমারা সংলগ্ন চরবগলা স্লুইজগেটটি চাষাবাদের সুবিধা এবং জলাবদ্ধতা নিরসনের জন্য নির্মাণ করা হয়েছিল। কিন্তু ক্ষমতার প্রভাব ব্যবহার করে কিছু প্রভাবশালী ব্যক্তি বছরের পর বছর ধরে এই স্লুইজগেট দখল করে জাল দিয়ে মাছ ধরছেন এবং ইচ্ছেমতো পানি ওঠানো-নামানো করছেন।


স্থানীয়দের বক্তব্য অনুযায়ী, দীর্ঘ ১৬ বছর ধরে চরবগলা স্লুইজগেটটি আওয়ামী লীগের নেতাদের নিয়ন্ত্রণে ছিল। তবে recent রাজনৈতিক পরিবর্তনের পর বিএনপির দুই পক্ষ স্লুইজগেটটি দখলের জন্য লড়াই শুরু করে। মাছ ধরার জন্য দুই পক্ষই স্লুইজগেট দখলে নিতে চায়, যা সংঘর্ষের মূল কারণ হয়ে দাঁড়ায়।


রোববার রাতের সংঘর্ষে গুরুতর আহত হয়েছেন ছয়জন—দেলোয়ার তালুকদার (৪৫), আমিনুর রহমান (৪০), শাকিল তালুকদার (৩৫), রাব্বি ভুইয়া (২৮), খলিল হাওলাদার (৪৫) এবং রুহুল আমিন হাওলাদার (৪০)। তাদের স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর পটুয়াখালী ও পার্শ্ববর্তী উপজেলার হাসপাতালে ভর্তি করা হয়েছে।


রাঙ্গাবালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হেলাল উদ্দিন এ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, এখনো কেউ কোন অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


এ ঘটনায় স্থানীয় এলাকাবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। স্লুইজগেট নিয়ে চলমান রাজনৈতিক দ্বন্দ্ব এবং সংঘর্ষের ঘটনা কৃষকদের মধ্যে উদ্বেগের সৃষ্টি করেছে। তারা আশঙ্কা করছেন, এই পরিস্থিতি যদি সমাধান না হয়, তাহলে আরও বড় সংঘর্ষের ঘটনা ঘটতে পারে। স্থানীয় প্রশাসনের দ্রুত পদক্ষেপের দাবি জানিয়েছে তারা।