দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাঙ্গাবালীতে নৌবাহিনীর অভিযান, ৯ জনকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
এম সোহেল, রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৯শে সেপ্টেম্বর ২০২৪ ০৪:৪২ অপরাহ্ন
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাঙ্গাবালীতে নৌবাহিনীর অভিযান, ৯ জনকে জরিমানা

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে গত বৃহস্পতিবার পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার বাহেরচর বাজারে নৌবাহিনী ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে একটি অভিযান পরিচালনা করা হয়েছে। এ সময় ভোক্তা ঠকানোর দায়ে ৯ জনকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।


সকাল ৮টায় শুরু হওয়া এই অভিযান প্রায় দুই ঘণ্টা ধরে চলে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান এবং নৌবাহিনীর রাঙ্গাবালী কন্টিনজেন্ট কমান্ডার মহসিন কবির মৃধা অভিযানের নেতৃত্ব দেন। অভিযানের সময় খুচরা বাজারে মাছের অতিরিক্ত দাম রাখা এবং পরিমাপে কম দিয়ে ভোক্তাদের ঠকানোর অভিযোগের সত্যতা পাওয়া যায়।


ভ্রাম্যমাণ আদালত ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯-এর ৪০ ধারা অনুযায়ী ৮ জন মাছ ব্যবসায়ীসহ ৯ জনের বিরুদ্ধে এ জরিমানা আরোপ করে। অভিযানে মাংসের দোকানেও বেশি দামে মাংস বিক্রির অভিযোগ ওঠে এবং সেখানে পাল্লা-বাঠখারায় ত্রুটির কারণে ভোক্তাদের ওজনে কম দেওয়া হয়েছে বলে জানানো হয়।


অভিযানের পর নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান বলেন, "মধ্যস্বত্বভোগীদের একটি সিন্ডিকেট জেলেদের কাছ থেকে কম টাকায় মাছ ক্রয় করে এবং ভোক্তাদের কাছে বাড়তি দামে বিক্রি করছিল। এই সিন্ডিকেটের বিরুদ্ধে অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়েছে।"


তিনি আরও উল্লেখ করেন, "মাংস-মাছের দোকানে সঠিক পরিমাপ নিশ্চিত করার জন্য সবাইকে নির্দেশ দেওয়া হয়েছে। কোনো সিন্ডিকেটের মাধ্যমে ক্রয়-বিক্রয় করা যাবে না।"


এদিকে, অভিযান শেষে স্থানীয় জনগণের মধ্যে সন্তোষ প্রকাশ পেয়েছে এবং ভবিষ্যতে এই ধরনের উদ্যোগ অব্যাহত রাখার আহ্বান জানানো হয়েছে। ভোক্তারা বলছেন, এই ধরনের অভিযান তাদের স্বার্থে গুরুত্বপূর্ণ এবং এর মাধ্যমে বাজারে স্বচ্ছতা ফিরিয়ে আনা সম্ভব হবে।