এমন শুভ দিনটির জন্য গত কয়েক বছর অনেক পরিশ্রম করেছি

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, খেলা-ধুলা প্রতিবেদক
প্রকাশিত: মঙ্গলবার ২৫শে জুন ২০২৪ ০২:০৫ অপরাহ্ন
এমন শুভ দিনটির জন্য গত কয়েক বছর অনেক পরিশ্রম করেছি

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) গুরুত্বপূর্ণ কোনো টুর্নামেন্টে এই প্রথম সেমিফাইনালে উঠল আফগানিস্তান ক্রিকেট দল।টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি নবম আসরে গ্রুপপর্বে টানা তিন ম্যাচে উগান্ডা, নিউজিল্যান্ড ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার এইটে উঠে যায় আফগানরা। 


নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলকে বিদায় করে সুপার এইটে উঠে ভারতের বিপক্ষে হেরে গেলেও অস্ট্রেলিয়ার মতো সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে বিশ্বকে রীতিমতো তাক লাগিয়ে দেয় আফগানরা। 


আজ ওয়েস্ট ইন্ডিজের কিংস্টনের সেন্ট ভিনসেন্টে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের শেষ এবং বাঁচা-মরার লড়াইয়ের ম্যাচে আগে ব্যাট করে ১১৫ রান করে আফগানিস্তান। লো স্কোরিং ম্যাচে দুর্দান্ত বোলিং করেন আফগান তারকা পেসার নাভিন উল হক। বাংলাদেশকে ১৭.৫ ওভারে ১০৫ রানে অলআউট করে দলকে সেমিফাইনালে তুলে দিতে অবিশ্বাস্য বোলিং করে ম্যাচসেরা হন নাভিন উল। তিনি ৩.৫ ওভারে মাত্র ২৬ রান খরচ করে ৪ উইকেট শিকার করে ম্যাচের রং বদলে দেন।


তার গতির মুখে পড়ে একে একে সাজঘরে ফেরেন বাংলাদেশ দলের সাবেক ও বর্তমান অধিনায়ক সাকিব আল হাসান ও নাজমুল হোসেন শান্ত। দুই তারকা পেসার তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান। এই চার উইকেট নিয়ে আফগানিস্তানের ঐতিহাসিক জয়ে ম্যাচসেরা হন নাভিন উল।


খেলা শেষে নাভিন উল হক বলেন, আমরা গত কয়েক বছর ধরে এই দিনটির জন্য কঠোর পরিশ্রম করেছি। আমরা জানতাম ভালো জায়গায় বল করলে বাংলাদেশ দলের পক্ষে ১২.১ ওভারে ১১৬ রান করা সহজ হবে না। আমরা আত্মবিশ্বাসী ছিলাম, আমরা জানতাম উইকেট তুলে নিতে পারলে জয় পাওয়া সম্ভব হবে এবং আমাদের একটি সুযোগ থাকবে।