নেপোলিয়নের মিশর বিজয়ঃ ১৭৯৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ২১শে জুলাই ২০২০ ০৭:০৩ অপরাহ্ন
নেপোলিয়নের মিশর বিজয়ঃ ১৭৯৮

চিটাগাং ইউনিভার্সিটি হিস্ট্রি ক্লাব সামাজিক যোগাযোগ মাধ্যমে আজকের এই দিনটিকে তুলে ধরেন। আজকের এই দিনে.নেপোলিয়ন দীর্ঘ মধ্যপ্রাচ্য ও এশিয়ায় যুদ্ধের স্বপ্ন বাস্তবায়ন করেন এবং তিনি মিশরের উপর হামলা চালানোর জন্য একটি পরিকল্পনা প্রণয়ন করেন।

এ বিজয় পূর্ব ভূমধ্যসাগরীয় ফরাসি অঞ্চলকে নিরাপদ করবে এবং নেপোলিয়ানকে ভারতে ব্রিটেনকে আক্রমণ করার জন্য একটি পথ খুলে দেবে এবং এটি তাকে ধ্বংস থেকে দূরে রাখবে। এছাড়াও আরো অনেক কারন ছিলো নেপোলিয়নের মিশর অভিযানে। এর ফলশ্রুতিতে নেপোলিয়ন তার বিশাল সেনাবাহিনী ও যুদ্ধ জাহাজ নিয়ে ১ জুলাই মিশর গমন করেন।

তার সাথে সেনাবাহিনী ব্যাতিত শিক্ষক, কারিগর, বিজ্ঞানী, গবেষক, শিল্পী ইত্যাদি পর্যায়ের লোক ছিলেন। মিশর তখন মামলুকদের শাসনাধীন ছিল। মামলুক শাসকরা নেপোলিয়নের মিশরে এই আকস্মিক আগমন মেনে নিতে পারে নি।

পরবর্তীতে নানা ঘটনার পরিক্রমায় ১৭৯৮ সালের ২১ জুলাই মিশরের মামলুক ও নেপোলিয়নের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়, যা পিরামিডের যুদ্ধ নামে পরিচিত। এতে মামলুকরা নেপোলিয়নের কাছে শোচনীয় পরাজয় বরন করে।নেপোলিয়ন কায়রো দখল করে নেন। এবং সেখানে তিনি একটি নতুন সরকার ব্যবস্থা প্রনয়ণ করেন।আর এভাবেই নেপোলিয়নের মিশর অভিযান সম্পন্ন হয়।