স্বর্ণা দাস হত্যায় ভারতকে কড়া বার্তা দিল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৫ই সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩০ অপরাহ্ন
স্বর্ণা দাস হত্যায় ভারতকে কড়া বার্তা দিল বাংলাদেশ

বিএসএফের গুলিতে বাংলাদেশি কিশোরী স্বর্ণা দাস নিহত। ভারত সরকারের কাছে আনুষ্ঠানিক প্রতিবাদ ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বাংলাদেশের ১৩ বছর বয়সী কিশোরী স্বর্ণা দাস নিহত হওয়ার ঘটনার পর বাংলাদেশ সরকার আনুষ্ঠানিকভাবে ভারত সরকারের কাছে প্রতিবাদ জানিয়েছে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার কিশোরী স্বর্ণা দাসকে বিএসএফ সদস্যরা গুলি করে হত্যা করে। এ ঘটনার পর পররাষ্ট্র মন্ত্রণালয় ঢাকার ভারতীয় হাইকমিশনে কূটনৈতিক পত্র প্রেরণের মাধ্যমে ভারত সরকারের কাছে আনুষ্ঠানিক প্রতিবাদ জানায়।


প্রতিবাদ নোটে বাংলাদেশ সরকার এ ধরনের নির্মম কর্মকাণ্ডের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। বাংলাদেশ সরকার উল্লেখ করেছে যে, সীমান্ত হত্যার এই ধরনের ঘটনা অনাকাঙ্ক্ষিত ও অযৌক্তিক এবং এটি ভারত-বাংলাদেশ সীমান্ত নির্দেশিকা, ১৯৭৫-এর বিধান লঙ্ঘন করে। 


বাংলাদেশ সরকার ভারত সরকারকে এ ধরনের জঘন্য কাজের পুনরাবৃত্তি বন্ধ করার আহ্বান জানিয়ে সীমান্ত হত্যাকাণ্ডের পূর্ণাঙ্গ তদন্ত পরিচালনা এবং দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি করেছে।