দেশীয় চাহিদা মেটাতে হিলি বন্দরে সজনে ডাঁটা আমদানি শুরু

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: শনিবার ৭ই সেপ্টেম্বর ২০২৪ ০৬:১১ অপরাহ্ন
দেশীয় চাহিদা মেটাতে হিলি বন্দরে সজনে ডাঁটা আমদানি শুরু

দেশের বাজারে চাহিদা থাকায় সাড়ে পাঁচ মাস বন্ধের পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আবারো ভারত থেকে সজনে ডাঁটা আমদানি শুরু হয়েছে।


বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) বেলা ১২ টায় ভারতীয় একটি ট্রাকে ১০ মেট্রিক টন সজনে ডাঁটা আমদানি করেন হিলির স্থলবন্দরের নাশাদ এন্টার প্রাইজ নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান। 


এসব ভারতের নাসিক এলাকা থেকে সজনে ডাঁটা আমদানি করা হয়েছে। আজ ০৭ সেপ্টেম্বর নাশাদ এন্টারপ্রাইজ প্রাইজ নামে ওই প্রতিষ্ঠানের দুই ট্রাকে ২০ মেঃ টন সজনে ডাটা ভারত থেকে আমদানি হয়েছে। 


হিলি স্থলবন্দরের আমদানিকারক নুর ইসলাম জানান, দেশের বাজারে সজনে ডাঁটার চাহিদা থাকায় ভারতের নাসিক এলাকা থেকে আবারো সজনে ডাঁটা আমদানি শুরু হয়েছে। প্রথম দিন একটি ট্রাকে ১০ মেট্রিক টন সজনে ডাঁটা আমদানি করা হয়েছে। আজ ০৭ সেপ্টেম্বর দুটি ট্রাকে ২০ মেঃ টন সজনে ডাটা আমদানি করা হয়েছে। এসব সজনে ডাঁটা স্থানীয় বাজারে চাহিদা মিটিয়ে ঢাকা সহ দেশের বিভিন্ন বাজারে পাঠানো হবে।


হিলি স্থলবন্দরের উদ্ভিদ সঙ্গনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী জানান, এরইমধ্যে ভারত থেকে আমদানির জন্য ১০০ মেট্রিক টন সজনে ডাঁটা এলসি করা হয়েছে। এসব সজনে ভারতের নাসিক থেকে আমদানি করা হচ্ছে।