ঘোড়াঘাটে নও-মুসলিম রবিউল ইসলাম একটি ঘর চায়

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: শনিবার ১৮ই সেপ্টেম্বর ২০২১ ০৭:৪২ অপরাহ্ন
ঘোড়াঘাটে নও-মুসলিম রবিউল ইসলাম একটি ঘর চায়

দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার ওসমানপুরের নন্দনপুর গ্রামের নও-মুসলিম রবিউল ইসলাম পূর্বের নাম রুবেন টুডু। তিনি আদিবাসি সম্প্রদায় অর্থাৎ খ্রিষ্টান ধর্ম ত্যাগ করে ২০১৪ সালে ইসলাম ধর্ম গ্রহণ করেন। মুসলিম ধর্ম গ্রহণের পরপরই ঢাকায় এক দাওরা মাদ্রাসায় পড়াশুনা করতে চলে যান। ঢাকায় থাকাকালীন সময় তিনি লেখা-পড়ার পাশাপাশি মসজিদে ইমামতিও করেন।


গতবছর করোনাকালীন সময় থেকে খুবই অসহায় জীবনযাপন করছেন তিনি। সব কিছু ত‍্যাগ করে নব-মুসলিম হয়েছেন। বর্তমানে মায়ের দেওয়া ৫ শতাংশ জমি ছাড়া আর কিছুই নেই রবিউল ইসলামের। জীবন রক্ষার তাগিদে তিনি ইতোমধ্যে ওসমানপুর বাজারের একটা  দোকানে কাজ শুরু করেছেন এবং উক্ত দোকান মালিকের বাসাতেই আশ্রয় গ্রহণ করেছেন। 


তাই বাড়িঘরহীন এই নও-মুসলিম রবিউল ইসলাম দিনাজপুর-৬ আসনের এমপি শিবলী সাদিকসহ সকলের নিকট আবেদন জানিয়েছেন তার মায়ের দেওয়া ওই ৫ শতাংশ জমির উপরে সরকারের ঘোষণা অনুযায়ী আশ্রয়ন প্রকল্পের আওতায় একটি বাড়ি করে দেয়ার জন্য। এতে তিনি খুবই উপকৃত হবেন এবং বাকি জীবন একজন মুসলিম হিসেবে ইসলাম ধর্মের বিধিবিধান অনুযায়ী জীবনযাপন করতে পারবেন।


এই নও-মুসলিম রবিউল ইসলামের মানবেতর জীবনযাপনের বিষয়ে সুদৃষ্টি দিতে প্রধানমন্ত্রীসহ জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তাদের নিকট অনুরোধ জানিয়েছেন এলাকাবাসী। তারা মনে করেন ধর্ম ত্যাগ করে ইসলামের পথে আসা এ যুবকের পাশে দাড়ালে তিনি তার ইসলামী জীবন সুন্দরভাবে কাটাতে পারবেন।