নভেম্বর থেকে রাতের বেলা সেন্টমার্টিন বন্ধ, ফেব্রুয়ারিতে পর্যটক যাওয়া নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: মঙ্গলবার ২২শে অক্টোবর ২০২৪ ০৯:৪৮ অপরাহ্ন
নভেম্বর থেকে রাতের বেলা সেন্টমার্টিন বন্ধ, ফেব্রুয়ারিতে পর্যটক যাওয়া নিষিদ্ধ

প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীর মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক প্রেস বিফ্রিংয়ে জানিয়েছেন, সেন্টমার্টিনে পর্যটকের সংখ্যা সীমিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, আসন্ন নভেম্বর মাসে পর্যটকরা সেখানে রাতের বেলায় অবস্থান করতে পারবেন না। এ ছাড়া, ডিসেম্বর ও জানুয়ারিতে সেন্টমার্টিনে দিনে ২,০০০ এর বেশি পর্যটক যেতে পারবেন না। ফেব্রুয়ারি মাসে পর্যটক যাওয়া পুরোপুরি বন্ধ রাখা হবে, এই সময়টাতে পরিবেশের পরিচ্ছন্নতা এবং উন্নয়ন কাজ করা হবে।


অপূর্ব জাহাঙ্গীর জানান, পর্যটকদের যাওয়া-আসা নিয়ন্ত্রণের উদ্দেশ্যে এই পদক্ষেপগুলো গ্রহণ করা হয়েছে। তিনি উল্লেখ করেন, সেন্টমার্টিনের পরিবেশ রক্ষার স্বার্থে সিঙ্গেল প্লাস্টিক সেখানে নিয়ে যাওয়া স্থায়ীভাবে নিষিদ্ধ করা হবে।


প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিবের বক্তব্যে আরও জানা যায়, দিনে ২,০০০ পর্যটকের প্রবেশ কিভাবে নিয়ন্ত্রণ করা হবে, সে বিষয়ে তিনি স্পষ্ট করে বলেন, পর্যটকরা সেন্টমার্টিনে প্রবেশের সময় নাম্বারিং করা হবে। এতে করে, পর্যটকের সংখ্যা নিয়ন্ত্রণ সহজ হবে।


অপূর্ব জাহাঙ্গীরের সঙ্গে প্রেস বিফ্রিংয়ে উপস্থিত ছিলেন প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব মো. আবুল কালাম আজাদ মজুমদার, সহকারী প্রেস সচিব নাইম আলী ও সুচিস্মিতা তিথি।


পরিবেশবান্ধব সেন্টমার্টিন গড়ার উদ্যোগের অংশ হিসেবে এই সিদ্ধান্তগুলো নেওয়া হয়েছে, যা স্থানীয় পর্যটন ব্যবস্থাপনা এবং সেন্টমার্টিনের প্রাকৃতিক সৌন্দর্য রক্ষায় সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। সেন্টমার্টিনের পরিবেশ সুরক্ষার জন্য এই সিদ্ধান্তের ইতিবাচক প্রভাব পড়বে এবং ভবিষ্যতে টেকসই পর্যটন উন্নয়ন সম্ভব হবে।