সিলেটে মৌসুমি বায়ুর বিদায়, শীতের আগমন

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, সিলেট
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১০ই অক্টোবর ২০২৪ ০৪:১৬ অপরাহ্ন
সিলেটে মৌসুমি বায়ুর বিদায়, শীতের আগমন

সিলেট থেকে ধীরে ধীরে বিদায় নিচ্ছে মৌসুমি বায়ু। টানা কয়েক দিনের বৃষ্টির পর আগামী ১৩ বা ১৪ অক্টোবরের দিকে এই মৌসুমি বায়ুর শেষ চিহ্ন দেখা যাবে। এরপর থেকে বৃষ্টিপাত কমার সম্ভাবনা রয়েছে, তবে এর আগে সারা দেশের বিভিন্ন স্থানে কম-বেশি বৃষ্টির আশা করা হচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এ তথ্য জানিয়েছেন।


এদিকে, সিলেট বিভাগের আবহাওয়া পরিবর্তনের ইঙ্গিত হিসেবে প্রতিদিন সন্ধ্যার পর কুয়াশা পড়ছে এবং বাতাসে মৃদু শৈত্য প্রবাহ অনুভব হচ্ছে। আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী, মৌসুমি বায়ুর অক্ষ বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। বর্তমানে মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।


পরবর্তী ২৪ ঘণ্টায় সিলেট ও ময়মনসিংহ বিভাগের অনেক স্থানে, পাশাপাশি রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিছু এলাকায় মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এ অবস্থায় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে, তবে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।


বিশেষ করে বৃহস্পতিবার (১০ অক্টোবর) এবং শুক্রবার (১১ অক্টোবর) রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বিভিন্ন স্থানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া পরিবর্তনের এ দৃশ্যমান ইঙ্গিতের কারণে স্থানীয়রা ইতিমধ্যেই শীতের প্রস্তুতি নিতে শুরু করেছেন।


স্থানীয় বাসিন্দারা জানান, শীত আসার সাথে সাথে তারা গরম পোশাক এবং বিভিন্ন শীতকালীন প্রস্তুতি নিতে শুরু করেছেন। এদিকে, কৃষকরা আশঙ্কা করছেন, বৃষ্টির ফলে তাদের ফসলের ক্ষতি হতে পারে। তবে আবহাওয়া পরিবর্তনের এই ঘটনায় সবার মনে নতুন আশা জাগছে, কারণ শীতকাল দেশের জন্য বিশেষভাবে গুরুত্ব বহন করে।