কলাপাড়ায় টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবিতে ভুক্তভোগীদের অভিনব প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ০৫:২৯ অপরাহ্ন
কলাপাড়ায় টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবিতে ভুক্তভোগীদের অভিনব প্রতিবাদ

টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবিতে কলাপাড়ার ধানখালী ইউনিয়নের পশ্চিম লোন্দা গ্রামে অস্বাভাবিক জোয়ারের প্লাবন থেকে রক্ষা পেতে জোয়ারের পানিতে দাঁড়িয়ে প্রতিবাদ সমাবেশ করেছেন স্থানীয় ভুক্তভোগীরা। বৃহস্পতিবার (৩ অক্টোবর) বেলা ১১টায় অনুষ্ঠিত এই প্রতিবাদ কর্মসূচিতে এলাকার ২৫০টি দরিদ্র পরিবারের সদস্যরা অংশ নেন।


জোয়ারের পানিতে দাঁড়িয়ে এক ঘণ্টাব্যাপী এই প্রতিবাদ সমাবেশের নেতৃত্ব দেন বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম ফকু, আব্দুল আজিজ মোল্লা, মোঃ শাহীন মোল্লা, মোঃ সোহেল মোল্লা, কৃষক মোশারফ হাওলাদার, বেল্লাল হোসেন, মোসাঃ হালিমা আয়শা এবং মেহেদী হাসানসহ আরও অনেকে।


বক্তারা বলেন, “আমরা ৪০ বছর ধরে এই অঞ্চলে বসবাস করছি। কিন্তু জোয়ার ভাটায় আমাদের বাড়ি-ঘর, কৃষিজমি প্রায়ই প্লাবিত হয়। এর ফলে মানবেতর জীবনযাপন করতে বাধ্য হচ্ছি।” তারা আরও বলেন, “প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি অমাবস্যা ও পূর্ণিমায় অস্বাভাবিক জোয়ারের কারণে আমাদের পরিবারগুলোকে প্রচণ্ড ক্ষতির সম্মুখীন হতে হয়। আমাদের সন্তানরা স্কুলে যেতে পারে না এবং রান্না করতে পারছি না। তাই আমরা সরকারের কাছে টেকসই বেড়িবাঁধ নির্মাণের আবেদন জানাচ্ছি।”


স্থানীয় সূত্রে জানা যায়, কলাপাড়া উপজেলার ধানখালী ইউনিয়নের পশ্চিম লোন্দা গ্রামে প্রায় ২৫০টি পরিবার ৪০ বছরেরও বেশি সময় ধরে বসবাস করছে। এদের অধিকাংশের বসতভিটা ও কৃষিজমি বিএস জরিপে রেকর্ড রয়েছে। তবে টেকসই বেড়িবাঁধের অভাবে তারা প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছেন।


ভুক্তভোগী সোহেল মোল্লা বলেন, “আমাদের প্রায় ২০০ একর জমি প্রতিবার জোয়ারের পানিতে তলিয়ে যায়। আমরা তিন ফসলী জমি অথচ এক ফসলও চাষাবাদ করতে পারি না। টেকসই বেড়িবাঁধ আমাদের জন্য অত্যন্ত জরুরি।”


হালিমা আয়শা জানান, সম্প্রতি এলাকার সমস্যাগুলো নিয়ে তারা গবেষণা করেছেন এবং টেকসই বেড়িবাঁধের অভাবকে প্রধান সমস্যা হিসেবে চিহ্নিত করেছেন।


ভুক্তভোগীদের এই প্রতিবাদ কর্মসূচি তাদের দাবি আদায়ের জন্য স্থানীয় প্রশাসনের কাছে সাড়া দেওয়ার একটি উদ্যোগ হিসেবে চিহ্নিত হচ্ছে। আশা করা হচ্ছে, তাদের এই অভিনব প্রতিবাদ কেবল তাদের দুর্ভোগের কথা নয়, বরং সরকারের দৃষ্টিতে এলাকার প্রকৃত সমস্যা তুলে ধরবে।