অন্তর্বর্তী সরকারের সংস্কার পরিকল্পনা সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেছে-মার্কিন প্রতিনিধি

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: রবিবার ১৫ই সেপ্টেম্বর ২০২৪ ০৫:৪৫ অপরাহ্ন
অন্তর্বর্তী সরকারের সংস্কার পরিকল্পনা সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেছে-মার্কিন প্রতিনিধি

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় রবিবার দুপুরে মার্কিন প্রতিনিধিদলের সাথে বৈঠক শেষে পররাষ্ট্র সচিব এম জসীম উদ্দিন জানিয়েছেন যে, মার্কিন সরকার অন্তর্বর্তী সরকারের সংস্কার পরিকল্পনা সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেছে। বৈঠকে মার্কিন প্রতিনিধিদল সরকারের বিভিন্ন সংস্কার পরিকল্পনা ও অর্থনৈতিক সংস্কার বিষয়ে আলোচনা করেছেন।


বৈঠকে উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব, রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বাণিজ্য সচিব, শ্রম সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা। পররাষ্ট্র সচিব এম জসীম উদ্দিন জানান, যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে অন্তর্বর্তী সরকারের সাথে কাজ করে যাওয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করা হয়েছে। 


পররাষ্ট্র সচিব আরও জানান, বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। ছাত্র-জনতার চরম আত্মত্যাগের মাধ্যমে অর্জিত নতুন বাংলাদেশের প্রেক্ষাপটে সরকারের গৃহীত পদক্ষেপগুলো প্রতিনিধিদলকে অবহিত করা হয়। 


জসীম উদ্দিন বলেন, মার্কিন প্রতিনিধিদল সরকারের সংস্কার পরিকল্পনা সম্পর্কে আরও জানতে আগ্রহী হয়েছে। তারা দ্রুত অর্থনৈতিক সংস্কারের বিষয়ে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্র এবং আর্থিক ও রাজস্ব খাতে সংস্কারের বিষয়ে আলোচনা করেছেন। এছাড়া, শ্রম পরিবেশ, মানবাধিকার সুরক্ষা, রোহিঙ্গা মানবিক সহায়তা এবং দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি নিয়ে আলোচনা হয়েছে।


এ বৈঠকের মাধ্যমে দুই দেশের সম্পর্কের নতুন মাত্রা যোগ হবে বলে আশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্র সরকারের সমর্থন ও সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ সরকারের সংস্কার পরিকল্পনার কার্যকরী বাস্তবায়ন সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।