এক বছরে ২৭০ গার্মেন্টস ফ্যাক্টরি বন্ধ: বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক
নেছার উদ্দিন খান, স্টাফ রিপোর্টার, সাভার:
প্রকাশিত: বুধবার ১১ই সেপ্টেম্বর ২০২৪ ০৯:১৬ অপরাহ্ন
এক বছরে ২৭০ গার্মেন্টস ফ্যাক্টরি বন্ধ: বিজিএমইএ

গত এক বছরে প্রায় ২৭০টি গার্মেন্টস ফ্যাক্টরি বন্ধ হয়ে যাওয়ার খবর জানিয়েছেন বিজিএমইএ-এর সভাপতি খন্দকার রফিকুল ইসলাম। বুধবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যা ৫ টার দিকে সাভারের আশুলিয়ায় নরসিংহপুর বটতলার মাঠে অনুষ্ঠিত শ্রমিক জনতার সমাবেশে তিনি এ তথ্য তুলে ধরেন।


সমাবেশে বক্তৃতা করতে গিয়ে খন্দকার রফিকুল ইসলাম বলেন, "আমরা একটি ব্যাপক পরিবর্তনের মাধ্যমে আজকের এই অবস্থায় এসেছি। ৮/৯ মাস আগে প্রত্যেকটি শিল্পকারখানায় শ্রমিক নিয়োগের বিজ্ঞাপন থাকতো। কিন্তু এখন আমরা এমন অবস্থায় পৌঁছেছি যেখানে শ্রমিকদের কাজ দেওয়ার মত পরিস্থিতি নেই।" তিনি চলমান নৈরাজ্য এবং বিশৃঙ্খলার কারণে গার্মেন্টস শিল্পের সংকটের কথা তুলে ধরে বলেন, "গত এক বছরে প্রায় ২৭০টির মত ফ্যাক্টরি বন্ধ হয়ে গেছে।"


সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খন্দকার রফিকুল ইসলাম এবং সভাপতিত্ব করেন ঢাকা-১৯ আসনের সাবেক সংসদ সদস্য ডাঃ দেওয়ান সালাউদ্দিন বাবু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফিবিসিসিআই-এর সাবেক সভাপতি ও হা-মীম গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর এ কে আজাদ। এ সময় এ কে আজাদ তাঁর বক্তব্যে বলেন, "আমরা টিপিং বিল ও হাজিরা বোনাস বৃদ্ধি করেছি এবং শ্রমিকদের সাথে সুপারভাইজারদের খারাপ ব্যবহার বন্ধ করতে সতর্ক থাকতে বলেছি।"


সভাপতির বক্তব্যে ডাঃ দেওয়ান সালাউদ্দিন বাবু বলেন, "আমি এই এলাকার সন্তান, আমি আপনাদের সন্তান। আমি আপনাদের কাছে হাত জোড় করে বলছি, আমার কথা শুনুন এবং কাজে যোগ দিন।"


সমাবেশে আরও উপস্থিত ছিলেন আল মুসলিম গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর আব্দুল্লাহ, আশুলিয়া থানা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল গফুর, আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান দেওয়ান মঈনুদ্দিন বিপ্লব, আশুলিয়া থানা বিএনপির সহ সভাপতি আসকর দেওয়ান, আশুলিয়া থানা শ্রমিক দলের সাংগঠনিক সম্পাদক হাজী মোঃ নুরুল ইসলাম, শ্রমিক দলের যুগ্ম সাধারণ সম্পাদক দেওয়ান মোঃ জিল্লুর রহমান, ধামসোনা ইউনিয়নের শ্রমিক দলের সভাপতি আবিদুর রহমান পাসান, আশুলিয়া থানা ছাত্রদলের সাবেক সভাপতি রনি আহমেদ।


অনুষ্ঠানটির সঞ্চালনা করেন আশুলিয়া থানা সেচ্ছাসেবক দলের আহবায়ক মোঃ জিল্লুর রহমান মাস্টার এবং ইয়ারপুর ইউনিয়নের শ্রমিক দলের সভাপতি রবিউল ইসলাম।


সমাবেশে বক্তারা চলমান সংকট মোকাবিলায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রুত এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানান এবং শ্রমিকদের কর্মস্থলে ফিরে আসার আহ্বান জানান।