ভূরুঙ্গামারীতে সড়কে গর্ত ও খানাখন্দে পথচারীদের দূর্ভোগ

নিজস্ব প্রতিবেদক
শামসুজ্জোহা সুজন , উপজেলা প্রতিনিধি, (ভূরুঙ্গামারী) কুড়িগ্রাম
প্রকাশিত: শনিবার ১৮ই জুন ২০২২ ০৫:০৪ অপরাহ্ন
ভূরুঙ্গামারীতে সড়কে গর্ত ও খানাখন্দে পথচারীদের দূর্ভোগ

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার গুরুত্বপূর্ণ পাকা সড়কে অসংখ্য বড়বড় গর্ত ও খানাখন্দের সৃষ্টি হয়েছে। এতে যানবাহন ও পথচারীদের চলাচলের ক্ষেত্রে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। সড়কের কয়েক স্থানে গর্ত এতো বড় হয়েছিল যে তাতে ইট ও খোয়া ফেলে চলাচলের উপযোগী করেতে হয়েছে। পথচারীদের অভিযোগ দীর্ঘদিন যাবত সড়ক সংস্কার না হওয়ায় সড়কগুলোর এমন অবস্থা। সড়কের বেহাল দশার কারণে প্রতিনিয়তই ঘটছে নানান দুর্ঘটনা। সৃষ্টি হচ্ছে যানজট। সড়কের গর্ত ও খানাখন্দে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশংকা করছেন পথচারীরা।


পথচারী, অটোরিকশা ও মিশুক চালকদের সাথে কথা বলে জানা গেছে, ভূরুঙ্গামারী বাসস্ট্যান্ড থেকে ভূরুঙ্গামারী ইউনিয়ন পরিষদ পর্যন্ত সড়কের দুরত্ব প্রায় এক কিলোমিটার। এই সড়কটির ভূরুঙ্গামারী থানার সামনে, কলেজ মোড়ে ও ভূরুঙ্গামারী ইউনিয়ন পরিষদের কাছাকাছি দুইটি স্থানে বড়বড় গর্তের সৃষ্টি হয়েছে। দু’টি স্থানে ইট ও খোয়া ফেলে যোগাযোগ ব্যবস্থা সচল রাখা হয়েছে। অন্য দু’টি স্থানে ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে।


অপরদিকে ভূরুঙ্গামারী বাজার থেকে শিলখুড়ি ইউনিয়নের শালঝোড় ঘাট পর্যন্ত ১৩ কিলোমিটার পাকা সড়কের অন্তত ২৫টি স্থানে বড়বড় গর্ত ও খানাখন্দের সৃষ্টি হয়েছে। এই সড়কের ভূরুঙ্গামারী বাজারের পাশে, সাদ্দাম মোড়ে, মুন্সি পাড়ায়, সাহাপাড়ার উত্তর ও দক্ষিণে, কামাত আঙ্গারীয়া দাখিল মাদরাসা মোড়ে, কালাচান মোড়ের উত্তরে, কাছু দেওয়ানির মোড়ে, পাগলাহাটের জামতলা ও জামতলার পশ্চিমে, উত্তর ছাট গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে ব্রিজ পাড়ে এবং উত্তর ছাট গোপালপুর বিলের পাশের সড়কে গর্ত ও খানাখন্দের সৃষ্টি হয়েছে যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ।


এছাড়া ভূরুঙ্গামারী মহিলা কলেজ ও সরকারি কলেজ সড়কের বিভিন্ন স্থানে গর্তের সৃষ্টি হয়েছে। গর্তগুলো ক্রমেই বড় হচ্ছে। সামান্য বৃষ্টি হলে সেখানে প্রায় হাটু পানি জমে থাকে। সড়কে জমে থাকা পানি মাড়িয়ে শিক্ষক-শিক্ষার্থী সহ সকল শ্রেণি-পেশার মানুষকে চলাচল করতে হয়। যানবাহনের চাকার ছিটকানো পানিতে পথচারীদের জামা-কাপড় নষ্ট হয়ে যায়। 

ভূরুঙ্গামারী ইউনিয়নের দেওয়ানের খামারের বাসিন্দা লিমন ও শাহিন বলেন, ভূরুঙ্গামারী কেন্দ্রীয় কবরস্থান সড়কটি খানাখন্দে ভরা। সামান্য বৃষ্টিতেই সড়কে হাটু পানি জমে। এই সড়কে চলাচলকারীদের চরম দূর্ভোগ পোহাতে হয়।


পথচারী হানিফ আলী ও মাইদুল বলেন, শিলখুড়ির পাগলারহাট থেকে ভূরুঙ্গামারী আসা-যাওয়া করতে ভয় লাগে। কখন না জানি কোমর ভেঙে যায়। রাস্তাগুলো কবে ভালো হবে? আমরা কি ভালো রাস্তা দেখে যেতে পারব?


অটোরিকশা চালক ইব্রাহিম ও রাসেল বলেন, রাস্তার যে অবস্থা তাতে একটু এদিক সেদিক হলে অটোরিকশা ও যাত্রী সহ দুর্ঘটনার কবলে পড়তে হবে।


উপজেলা প্রকৌশলী এন্তাজুর রহমান বলেন, উপজেলার গুরুত্বপূর্ণ সড়কগুলো মেরামতের জন্য বরাদ্দ চেয়ে আবেদন পাঠানো হয়েছে। অনুমোদন পেলে ব্যবস্থা নেয়া হবে।