চীন-ভারত সীমান্তে যুদ্ধের উত্তেজনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ১২ই মে ২০২০ ০৬:১৪ অপরাহ্ন
চীন-ভারত সীমান্তে যুদ্ধের উত্তেজনা

লাদাখে সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) খুব কাছে চীনা সামরিক হেলিকপ্টার চলে আসায় যুদ্ধ বিমান মোতায়েন করেছে ভারত। উত্তর সিকিমে চীন ও ভারত সেনাদের মধ্যে চলা উত্তেজনার মধ্যেই এ খবর এলো।

মঙ্গলবার ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, লাদাখ সীমান্তের খুব কাছে চীনা হেলিকপ্টার দেখতে পেয়ে ভারতের যুদ্ধবিমান তাদের তাড়া দেয়। এই ঘটনা ঘটেছে গতসপ্তাহে। বলা হচ্ছে, প্রায় একই সময়ে উত্তর সিকিমে দুই দেশের সেনাদের মধ্যে ধস্তাধস্তির ঘটনাও ঘটে।

খবরে বলা হচ্ছে, উত্তর সিকিসে চীনা লিবারেশন আর্মি সেনা ও ভারতীয় সেনাদের মধ্যে ধস্তাধস্তির পর উভয় পক্ষই আহত হয়েছিল। চীন লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতের বিপক্ষে লড়াইয়ের পথে আসছে বলে মনে করা হচ্ছে।

সরকারি সূত্র সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছে, সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চীনা কপ্টার চলে আসে। এর পরই ভারতীয় যুদ্ধবিমান ওই এলাকায় টহলে যায়।

নাম না প্রকাশ করার শর্তে সরাকারি একটি সূত্র বলছে, চীনা হেলিকপ্টার ভারতের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অত্রিক্রম করতে পারেনি। বলা হচ্ছে, এ ঘটনার পরপরই ভারতের লেহ বিমান ঘাঁটি থেকে সুখোই৩০এমকেআই যুদ্ধবিমানসহ অন্যান্য বিমান টহলে অংশ নেয়।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব