জেলখানায় ৪৪ জঙ্গির মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ১৯শে এপ্রিল ২০২০ ০৭:৫৮ অপরাহ্ন
জেলখানায় ৪৪ জঙ্গির মৃত্যু

আফ্রিকা মহাদেশের ছোট্ট দেশ চাদের এক জেলখানায় আটক অবস্থায় বিষক্রিয়ায় বোকো হারামের সন্দেহভাজন ৪৪ জঙ্গির মৃত্যু হয়েছে। দেশটির এক পাবলিক প্রসিকিউটর এ তথ্য নিশ্চিত করেছেন।

সম্প্রতি চাদে এক এক আর্মি অভিযানে ইসলামি মৌলবাদী গ্রুপের এসব সন্দেহভাজনদের আটক করা হয়। তদন্তে দেখা যায়, একটি মারাত্মক পদার্থ তাদের মৃত্যুর কারণ। দেশটি আইনমন্ত্রী ফ্রান্স ভিত্তিক বার্তা সংস্থাকে জানিয়েছেন, আটক ব্যক্তিদের সঙ্গে কোনো বাজে আচরণ করা হয়নি।

ইসলামপন্থী জিহাদিস্ট গ্রুপটি দেশটির ১০০-এর বেশি নাগরিককে হত্যার পর চাদের সেনাবাহিনী এক অভিযানে তাদের আটক করে। আটকের পর একটি সেলে সবাইকে একসঙ্গে বন্দি করে রাখে। সেখানে কোনো খাবার-দাবার দেয়া হয়নি।

মৃত ৪০ জনকে কবর দেয়া হয়েছিল এবং বাকি চারজনের মরদেহ ময়নাতদন্ত করা হয়। যেখানে দেখা যায়, একটি মারাত্মক পদার্থে প্রয়োগের ফলে তাদের হৃদপিণ্ডে সমস্যা দেখা দেয় এবং মারাত্মক শ্বাসকষ্ট হয়। এতেই তাদের মৃত্যু হয়।

দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, চাদ লেকের দ্বীপগুলিতে আস্তানা থেকে জঙ্গিদের বের করে দেয়ার জন্য আট দিনের এ অভিযান চালান হয়েছিল। এটি সফল হয়েছে। সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছে, নাইজেরিয়া, নাইজার এবং ক্যামেরুন ঘিরে থাকা বিশাল জলাভূমি অঞ্চলে এক হাজারেরও বেশি জিহাদি নিহত হয়েছেন।

জাতিসংঘের হিসাব অনুসারে, উত্তর-পূর্ব নাইজেরিয়ায় এক দশকেরও বেশি সময় আগে বোকো হারামের বিদ্রোহ শুরু হয়েছিল। তাদের সহিংসতা প্রতিবেশী দেশগুলোতে ছড়িয়ে পড়েছে, ৩০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। ২০ মিলিয়ন মানুষ নিজেদের ঘর ছেড়েছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব