ঢাকা-১৫ আসনের সাবেক এমপি কামাল আহমেদ মজুমদারের রিমান্ড মঞ্জুর

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - আইন আদালত
প্রকাশিত: শনিবার ১৯শে অক্টোবর ২০২৪ ১০:৪৩ পূর্বাহ্ন
ঢাকা-১৫ আসনের সাবেক এমপি কামাল আহমেদ মজুমদারের রিমান্ড মঞ্জুর

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত শিক্ষার্থী ইকরামুলের হত্যা মামলার প্রেক্ষাপটে ঢাকা-১৫ আসনের সাবেক সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারকে তিন দিনের রিমান্ডে নেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। শুক্রবার রাত ১টার দিকে গুলশানের নিজ বাসা থেকে তাকে গ্রেফতার করে কাফরুল থানা পুলিশ। 


কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী গোলাম মোস্তফা গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে বলেন, কামাল আহমেদ মজুমদারের বিরুদ্ধে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সাথে সম্পৃক্ত একাধিক মামলা রয়েছে। এর মধ্যে ইকরামুল হত্যা মামলার অভিযোগ উল্লেখযোগ্য।


এ ঘটনার পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন প্রতিক্রিয়া দেখা গেছে। অনেকেই কামাল আহমেদ মজুমদারের গ্রেফতারে সন্তোষ প্রকাশ করেছেন, অন্যদিকে তার সমর্থকরা এ ঘটনাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও আখ্যা দিচ্ছেন। 


এদিকে, কামাল আহমেদ মজুমদারের রিমান্ডের মাধ্যমে তদন্তের নতুন দিগন্ত খুলে যাওয়ার আশঙ্কা করছেন বিশ্লেষকরা। তাঁকে জিজ্ঞাসাবাদের মাধ্যমে আইনশৃঙ্খলা বাহিনী নিহত শিক্ষার্থী ইকরামুলের হত্যাকাণ্ডে সম্পৃক্ত অন্যান্য আসামিদের শনাক্ত করতে পারে।


ইকরামুল হত্যা মামলাটি ২০২৩ সালের শুরুতে ঘটে, যেখানে ছাত্র আন্দোলনের জোরালো প্রতিবাদের ফলে দেশে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়। শিক্ষার্থীদের দাবি ছিল সঠিক বিচার এবং দায়ীদের গ্রেফতার করা। কামাল আহমেদ মজুমদারকে গ্রেফতারের পর একবারে এই আন্দোলনের একটি নতুন অধ্যায় শুরু হতে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।