বিনামূল্যেই লিঙ্গ পরিবর্তন করাতে পারবেন রূপান্তরকামীরা!

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৫শে আগস্ট ২০২২ ০৮:৩০ অপরাহ্ন
বিনামূল্যেই লিঙ্গ পরিবর্তন করাতে পারবেন রূপান্তরকামীরা!

আমরা সকলেই জানি যে, স্বাস্থ্যই সম্পদ। আর ভারতের মতো দেশে প্রতিটি ভারতবাসীই যাতে ভাল চিকিৎসার পরিষেবা পান, তার জন্যই আনা হয়েছে আয়ুষ্মান কার্ড (Ayushman Card)। আর এ-বার সেই কার্ডেই আসতে চলেছে গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন। এমনটাই জানিয়ে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry)।


আর এই সব পরিবর্তনের মধ্যে অন্যতম হল রূপান্তরকামীদের (Transgenders) জন্য বিশেষ কিছু সুবিধা। এ-ছাড়াও আয়ুষ্মান কার্ডকে কেন্দ্রের বিশিষ্ট স্বাস্থ্য যোজনার পাশাপাশি রাজ্যগুলির মানুষের নাম এবং রাজ্যের বিশিষ্ট স্বাস্থ্য যোজনাগুলির নামের সঙ্গে যুক্ত করা হবে। অর্থাৎ এটা করা হবে কো-ব্র্যান্ড হিসেবে।


সূত্রের খবর, এই নয়া পরিবর্তনের ফলে নানা রকম সুবিধা পেতে চলেছেন রূপান্তরকামীরা। যার মধ্যে অন্যতম হল, তাঁরা বিনামূল্যে লিঙ্গ পরিবর্তন (সেক্স রিঅ্যাসাইনমেন্ট সার্জারি) করাতে পারবেন।


আসলে বর্তমানে আমাদের দেশের কোনও হাসপাতালে বিনামূল্যে এই ধরনের অস্ত্রোপচারের সুবিধা দেওয়া হয় না। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী ডা. মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) বলেন যে, আয়ুষ্মান কার্ডে নয়া পরিবর্তনের জেরে রূপান্তরকামীরা আয়ুষ্মান ভারত যোজনার আওতায় পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাবেন।


আয়ুষ্মান কার্ড:

এই নয়া বদলে আয়ুষ্মান কার্ডের কো-ব্র্যান্ডিংয়ের জন্য সম্মতি দিয়েছে দিল্লি, পশ্চিমবঙ্গ এবং ওড়িশা ছাড়া সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি। আর এটি কার্যকর হওয়ার পরে এর নাম পরিবর্তন করে 'আয়ুষ্মান কার্ড' রাখা হবে। ন্যাশনাল হেলথ অথরিটি (NHA) এই যোজনার আওতায় জারি করা 'বেনিফিসিয়ারি কার্ড' কার্যকর করার জন্য কাজ করছে। এর পাশাপাশি, এই কার্ডে আরও অখণ্ডতা এবং অভিন্নতা আনার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।


আয়ুষ্মান কার্ডের বিষয়ে জরুরি কিছু তথ্য:

এই যোজনার আওতায় এখনও পর্যন্ত ১৪.১২ কোটি আয়ুষ্মান কার্ড জারি করা হয়েছে। শুধু তা-ই নয়, এই যোজনার অধীনে গত ১৭ অগাস্ট পর্যন্ত প্রায় ১৮.৮১ কোটি মানুষকে যাচাই করা হয়েছে।


কো-ব্র্যান্ডেড কার্ড জারি করার জন্য সুবিধাভোগীরা কেন্দ্র থেকে সম্পূর্ণ আর্থিক সাহায্য পাবেন। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে, কেন্দ্রীয় যোজনার পাশাপাশি রাজ্য যোজনার অধীনে সম্পূর্ণ আর্থিক সহায়তা দেবেন কর্তৃপক্ষ।


আয়ুষ্মানের আওতায় সুবিধাভোগী পরিবারকে বার্ষিক ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য কভারেজ দেওয়া হয়। এতে ১৯৪৯টি চিকিৎসা পদ্ধতির সুবিধা পাওয়া যাবে।


কী কী পরিবর্তন হবে?

স্বাস্থ্য মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে যে, এই কার্ডটি হবে দ্বিভাষিক। অর্থাৎ কার্ডটিতে ইংরেজি এবং স্থানীয় ভাষা থাকবে। নতুন কার্ডে আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (AB PM-JAY) এবং রাজ্য-বিশিষ্ট মানুষ - উভয়ের জন্যই সমান জায়গা বরাদ্দ রাখা হবে। এতে আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার পাশাপাশি রাজ্য যোজনার নামও থাকবে।


কেন করা হচ্ছে এই পরিবর্তন?

এই প্রসঙ্গে মন্ত্রকের বক্তব্য, রাজ্যগুলির সঙ্গে হাতে হাত মিলিয়ে এই কার্ডে আরও অভিন্নতা আনাটাই এখন আমাদের মূল লক্ষ্য। বিবৃতিতে আরও বলা হয়েছে যে, কো-ব্র্যান্ডেড কার্ড জারি করার জন্য রাজ্যগুলির সঙ্গে নিয়মিত কথাবার্তা বলছে এনএইচএ। কয়েকটি বাদে দেশের বেশির ভাগ রাজ্যই কো-ব্র্যান্ডিংয়ের নির্দেশিকা গ্রহণ করেছে।