আজ জানা যাবে ভারতের নতুন প্রেসিডেন্টের নাম

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২১শে জুলাই ২০২২ ১০:৫৪ পূর্বাহ্ন
আজ জানা যাবে ভারতের নতুন প্রেসিডেন্টের নাম

ভারতের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা আজ বেলা ১১টায় শুরু হচ্ছে। যা নিছক আনুষ্ঠানিকতা হিসেবে দেখা হচ্ছে। দ্রৌপদী মুর্মুর বিজয় উদযাপনের জন্য ব্যাপক প্রস্তুতি নিচ্ছে ক্ষমতাসীন দল বিজেপি। তিনি বিরোধী দলের যশবন্ত সিনহা থেকে অনেকটাই ছাড়িয়ে যাবেন বলে আশা করা হচ্ছে।


বৃহস্পতিবার (২১ জুলাই) সকাল ১১টা থেকে পার্লামেন্ট ভবনে ভোট গণনা শুরু হবে এবং বিকেল ৪টার দিকে ফলাফল পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে।


সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম জানায়, দ্রৌপদী মুর্মুকে তার তিন মূর্তি মার্গে অস্থায়ী বাসস্থানে দেখতে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং নির্বাচনের ফলাফল ঘোষণার পরে সেখানে তাকে অভিনন্দন জানাবেন বলে আশা করা হচ্ছে।


সূত্র আরও জানায়, মুর্মুর জয়ের পরে দিল্লি বিজেপি সদর দপ্তর থেকে রাজপথে একটি রোডশোর পরিকল্পনা করেছে। অনুষ্ঠানে অনেক সিনিয়র নেতা উপস্থিত থাকবেন বলে ধারণা করা হচ্ছে।


এছাড়া বিজেপির সব রাজ্য ইউনিটও বিজয় মিছিলের পরিকল্পনা করেছে, যা ফলাফল ঘোষণার পরে বের করা হবে। এছাড়া মুর্মুর জন্মস্থান ওড়িশার রায়রাংপুরের বাসিন্দারা ২০ হাজার মিষ্টি তৈরি করে উদযাপন করতে প্রস্তুত। উপজাতীয় নৃত্য ও বিজয় মিছিলেরও পরিকল্পনা করা হয়েছে।


ওড়িশার একজন আদিবাসী নারী ও ঝাড়খণ্ডের সাবেক রাজ্যপাল দ্রৌপদী মুর্মুকে পছন্দ করার পেছেনে বিরোধীদের বিভক্ত করার এবং নবীন পট্টনায়কের বিজু জনতা দল এবং জগনমোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেসের মতো জোট নিরপেক্ষ দলগুলোর সমর্থন পক্ষে আনার একটি পদক্ষেপ হিসাবে দেখা হচ্ছে৷


সব মিলিয়ে ৩৪টি দল বিরোধী প্রার্থী সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহাকে এবং ৪৪টি দল ঝাড়খণ্ডের সাবেক রাজ্যপাল দ্রৌপদী মুর্মুকে সমর্থন ঘোষণা করেছে৷ তবে বেশ কয়েকজন বিধায়ক মুর্মুর পক্ষে ক্রসভোট করার কথা স্বীকার করেছেন।


ভোট গণনার আগে সংসদ সদস্য ও বিধায়কদের ভোট আলাদা করে বাছাই করা হবে। প্রতিটি সংসদ সদস্যের ভোটের মান নির্ধারণ করা হয়েছে ৭০০ এবং প্রতিটি রাজ্যের বিধায়কের ভোটের মান ভিন্ন।


প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী প্রার্থী সবচেয়ে বেশি ভোট পান না, তবে তিনি একটি নির্দিষ্ট কোটার চেয়ে বেশি ভোট পান। আগামী ২৫ জুলাই শপথ নেবেন নির্বাচিত প্রেসিডেন্ট।


সূত্র : এনডিটিভি