ইউক্রেনে টিভি টাওয়ারে রুশ হামলায় নিহত ৯

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১৫ই মার্চ ২০২২ ১১:৩২ পূর্বাহ্ন
ইউক্রেনে টিভি টাওয়ারে রুশ হামলায় নিহত ৯

ইউক্রেনের একটি টেলিভিশন টাওয়ারে রাশিয়ান বাহিনীর হামলায় ৯ জন নিহত এবং আরও ৯ জন আহত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্তৃপক্ষ।সোমবার (১৪ মার্চ) রাশিয়ান বাহিনী পশ্চিম ইউক্রেনের রিভনে শহরের বাইরে আন্তোপিল গ্রামে হামলা চালালে এ হতাহতের ঘটনা ঘটে।


আঞ্চলিক প্রশাসনের প্রধান ভিটালি কোভাল টেলিগ্রামে বলেন, ৯ জন নিহত এবং ৯ জন আহত। আন্তোপিল গ্রামে ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া জীবিতদের উদ্ধারের কাজ চলছে।কোভাল এক ব্রিফিংয়ে বলেন, সোমবার সকালে ভবনটিতে দুটি রকেট আঘাত হানে। ইউক্রেনের বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এ খবর দিয়েছে।


তিনি কিছু ছবি পোস্ট করেছেন, সেগুলোতে দেখা যায়, দমকল কর্মীরা ক্রেন ব্যবহার করে ভাঙা কংক্রিটের অংশগুলো সরাচ্ছেন এবং স্ট্রেচারে হতাহতদের বহন করতে দেখা যায়।রিভন লভিভ থেকে প্রায় ২০০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত। পোল্যান্ডের সীমান্তের কাছের একটি শহর, যেখান দিয়ে বহু ইউক্রেনিয়ান দেশ ছেড়ে পালাচ্ছেন।


এদিকে সোমবার পর্যন্ত ২৮ লাখের বেশি মানুষ ইউক্রেন থেকে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। তাদের মধ্যে এক লাখ ২৭ হাজার অন্যান্য দেশের নাগরিক রয়েছেন।ইউনিসেফের তথ্য অনুযায়ী, ইউক্রেনের যুদ্ধ ৭৫ লাখের বেশি শিশুর ওপর 'বিধ্বংসী প্রভাব' ফেলেছে।


উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।


এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।