বিশ্বজুড়ে করোনায় প্রাণহানি ও সংক্রমণ বাড়ল

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ৯ই মার্চ ২০২২ ১০:৪৮ পূর্বাহ্ন
বিশ্বজুড়ে করোনায় প্রাণহানি ও সংক্রমণ বাড়ল

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ৬ হাজার ৭৯৭ জনের মৃত্যু হয়েছে। এ সময় রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ৯৯ হাজার ৮৮৩ জন। এর আগে গতকাল (মঙ্গলবার) ৪ হাজার ৫৪৩ জনের মৃত্যু এবং ১১ লাখ ৫৪ হাজার জন রোগী শনাক্ত হয়েছিল।


বুধবার (৯ মার্চ) করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত মোট ৪৪ কোটি ৯৪ লাখ ৮৯ হাজার ৯১০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৬০ লাখ ৩৪ হাজার ৪৩৫ জনের।


এদিকে গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ২ হাজার ৭১৪ জন এবং মারা গেছেন ১৮৬ জন। রাশিয়ায় মারা গেছেন ৬৫২ জন এবং সংক্রমিত হয়েছেন ৬৬ হাজার ৫৭৬ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ২৯ হাজার ৩২২ জন এবং মারা গেছেন ১ হাজার ১১৯ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৩ হাজার ১৩ জন এবং মারা গেছেন ৫৮৩ জন। ব্রাজিলে মারা গেছেন ৫১৮ জন এবং সংক্রমিত হয়েছেন ৭৫ হাজার ৪৯৫ জন। ভারতে মারা গেছেন ১৪৫ জন এবং সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৮০ জন।


গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ৬১ হাজার ৯০০ জন এবং মৃত্যু হয়েছে ২১২ জনের।এছাড়া তুরস্কে ১৩০ জন, ইতালিতে ১৮৪ জন, ইন্দোনেশিয়ায় ৪০১ জন, ফ্রান্সে ১৬৭ জন, চিলিতে ৩৪ জন, আর্জেন্টিনায় ৫৯ জন, ইরানে ১৪৪ জন, জাপানে ১১৪ জন, রোমানিয়ায় ৯৭ জন, হাঙ্গেরিতে ৫৯ জন এবং মেক্সিকোতে ৪২ জন জন মারা গেছেন।


উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।