আসছে নতুন সার্ভেইলেন্স প্রযুক্তি “গেইট রিকগনিশন”

নিজস্ব প্রতিবেদক
সামির আসাফ, প্রতিনিধি ( ঢাকা )
প্রকাশিত: মঙ্গলবার ১৪ই জানুয়ারী ২০২০ ০৪:০৩ অপরাহ্ন
আসছে নতুন সার্ভেইলেন্স প্রযুক্তি “গেইট রিকগনিশন”

ভবিষ্যতের সার্ভেইলেন্স আর সিকিউরিটির ১০০% নিশ্চয়তা দিতে বিশ্বের প্রতিটি গবেষনা সংস্থা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বর্তমান সময়ে প্রচলিত প্রযুক্তিগুলো (যেমনঃ সিসি টিভি ক্যামেরা, বায়োমেট্রিক ফিংগারপ্রিন্ট রিকগইশন, ফেস রিকগনিশন, আইরিশ স্ক্যানিং, স্যাটেলাইট ইমেজিং) সর্বোচ্চ সুরক্ষা দিতে অক্ষম। তাই প্রতিনিয়ত নতুন কিছু আবিস্কারের উদ্দেশ্যে বিশ্বের উন্নত দেশগুলো সবসময় কাজ করে আসছে।

ভবিষ্যতের এরকম একটি সম্ভাবনাময় প্রযুক্তি হচ্ছে গেইট রিকগনিশন (Gait Recognition) Gait অর্থ যেকোন প্রানীর হাঁটাচলার ধরন। প্রতিটি প্রানীর এবং প্রতিটি মানুষের হাঁটাচলার ধরন ভিন্ন, যা স্ক্যান এবং রেকর্ড করে পরবর্তিতে একজন মানুষকে শনাক্ত করার প্রক্রিয়াটিই মূলতঃ Gait Recognition প্রযুক্তির মূল লক্ষ্য।

চীনের আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স সংস্থা ওয়াট্রিক্স (Watrix) "গেইট রিকগনিশন" সফ্টওয়্যার নামে একটি নতুন নজরদারি সরঞ্জাম স্থাপন করা শুরু করেছে যা মানুষের শরীরের আকারগুলি ব্যবহার করে, এবং কীভাবে তারা চলাফেরা করে সেসব ব্যবহার করে তাদের সনাক্তকরণের জন্য। এমনকি যদি কেউ তার মুখমন্ডল ক্যামেরা থেকে লুকিয়ে রাখে, সে অবস্থায়ও এটি শনাক্ত করতে সক্ষম। এই সফ্টওয়্যারটি পুলিশ ইতিমধ্যে বেইজিং এবং সাংহাইয়ের রাস্তায় ব্যবহার করছে এবং এটি কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডেটা-চালিত নজরদারি বিকাশের জন্য চীন জুড়ে একটি গবেষনার অংশ।

ওয়াট্রিক্স নির্মিত এই সফ্টওয়্যারটি ভিডিও থেকে একজন ব্যক্তির সিলুয়েট বের করে এবং সেই ব্যক্তি যেভাবে চলবে তার একটি মডেল তৈরি করতে সিলুয়েটের গতিবিধি বিশ্লেষণ করে। এর জন্য বিশেষ ক্যামেরার প্রয়োজন নেই - গেইট বিশ্লেষণের জন্য সফ্টওয়্যারটি ইতিমধ্যে বিভিন্ন স্থানে থাকা সিসি টিভি ক্যামেরাগুলির ফুটেজ ব্যবহার করতে পারে।

ওয়াট্রিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা হুয়াং ইয়ংজেন বলেছেন, এই প্রযুক্তিটি 50 মিটার দূর থেকে সামনে এবং পেছন থেকে, এমনকি কারও মুখমণ্ডল ঢাকা থাকলেও একজন মানুষকে সনাক্ত করতে পারে।

ইনিউজ ৭১/এম.আর