সবাইকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ১৫ই জুন ২০১৯ ০৪:১১ অপরাহ্ন
সবাইকে পেছনে ফেলে সবচেয়ে দামি ব্র্যান্ড অ্যামাজন

গুগল-অ্যাপলকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে দামি ব্র্যান্ড হিসেবে জায়গা করে নিয়েছে অ্যামাজন। ব্রিটিশ গণমাধ্যম টেলিগ্রাফ এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। সম্প্রতি গ্লোবাল মার্কেট রিসার্চ এজেন্সি কান্টার তাদের ‘২০১৯ টপ ১০০ ব্র্যান্ডজ’ প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদন বলছে, অ্যামাজনের ব্র্যান্ড ভ্যালু ৫২ শতাংশ বেড়ে ৩১৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

অ্যামাজনের এই উন্নতিতে বিপদে পড়েছে গুগল। তারা প্রথম অবস্থান থেকে সরাসরি তিনে চলে গেছে। আর দ্বিতীয় স্থানে থাকা অ্যাপল নিজেদের জায়গা ধরে রেখেছে। অবশ্য গত বছর তৃতীয় স্থানে ছিল অ্যামাজন। সে হিসাবে এবার গুগলের সঙ্গে পরস্পর স্থান বিনিময় করেছে তারা। বর্তমানে ব্র্যান্ড ভ্যালুর দিক থেকে বিশ্ববাজারে সেরা দশটি প্রতিষ্ঠানের তিনটিই যুক্তরাষ্ট্রের। দ্বিতীয় স্থানে থাকা অ্যাপলের ব্র্যান্ড ভ্যালু ৩০৯ দশমিক ৫ বিলিয়ন ডলার এবং তৃতীয় স্থানে থাকা গুগলের ব্র্যান্ড ভ্যালু ৩০৯ বিলিয়ন ডলার।

তালিকায় চার নম্বরে আছে মাইক্রোসফট। এটির ব্র্যান্ড ভ্যালু ২৫১ বিলিয়ন ডলার। পেমেন্ট প্রতিষ্ঠান ভিসা রয়েছে পাঁচ নম্বরে। এর ব্র্যান্ড ভ্যালু ১৭৮ বিলিয়ন ডলার। ১৫৯ বিলিয়ন ডলার ব্র্যান্ড ভ্যালু নিয়ে ছয় নম্বরে অবস্থান করছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এরপর থেকে শীর্ষ দশে থাকা বাকি প্রতিষ্ঠানগুলো হলো যথাক্রমে- আলিবাবা গ্রুপ, টেনসেন্ট, ম্যাকডোনাল্ডস এবং এটি-অ্যান্ড-টি। ব্র্যান্ড ভ্যালুর দিক থেকে শীর্ষ ১০০টি প্রতিষ্ঠানের মধ্যে ২৩টি এশিয়ার যার মধ্যে ১৭টিই চীনের।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব