স্মার্টফোনের দাম বাড়ার ইঙ্গিত !

নিজস্ব প্রতিবেদক
প্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: বুধবার ২৪শে আগস্ট ২০২২ ০৭:৫২ অপরাহ্ন
স্মার্টফোনের দাম বাড়ার ইঙ্গিত !

উৎসবের মরশুমে নতুন স্মার্টফোন কেনার পরিকল্পনা রয়েছে? তাহলে, জেনে রাখুন, অদূর ভবিষ্যতে ভারতীয় বাজারে দাম বাড়তে পারে মোবাইল ফোনের। ভারতে তৈরি হওয়া সমস্ত মোবাইল ফোনেরই মূল্যবৃদ্ধি হতে পারে বলেই সূত্রের খবর।


কিন্তু ঠিক কী কারণে বাড়তে পারে স্মার্টফোনের দাম? আসলে জানা গিয়েছে, ভারতে মোবাইল প্রস্তুত করার জন্য বিভিন্ন দেশ থেকে তার সরঞ্জাম আনা হয়। আর তার উপরই অতিরিক্ত শুল্ক চাপাতে পারে সরকার। সেই জন্যই মোবাইল কিনতে গ্যাঁটের কড়ি বেশি খরচ হতে পারে আমজনতার।


শুল্ক মন্ত্রকের তরফে জানা গিয়েছে, স্মার্টফোনের ডিসপ্লে (Smartphone Display) তৈরির জন্য যে ব্যাক সাপোর্ট ফ্রেম আমদানি করা হয়, তার জন্য ১০ শতাংশ শুল্ক দিতে হবে। আবার যদি এর জন্য অ্যান্টেনা পিন, পাওয়ার কি এবং অন্য যন্ত্রাংশ আনা হয়, তাহলে আরও পাঁচ শতাংশ বেশি শুল্ক লাগবে। অর্থাৎ তখন মোট ১৫ শতাংশ অতিরিক্ত চার্জ দিতে হবে। এর পাশাপাশি সিম ট্রে, স্পিকার নেট, স্লাইডার সুইচ, ব্যাটারির যন্ত্রাংশ, সাউন্ডের জন্য ফ্লেক্সিবল প্রিন্টেড সার্কিট, সেন্সর, স্পিকার, ফিঙ্গারপ্রিন্টের মতো যন্ত্রাংশগুলি যদি ব্যাক সাপোর্ট ফ্রেম ছাড়াও একসঙ্গে আমদানি করা হয়, সেক্ষেত্রে ১৫ শতাংশ শুল্ক দিতে হবে। আর এই শুল্ক বৃদ্ধির জেরেই দাম বেড়ে যাবে স্মার্টফোনের। উল্লেখ্য, ডিসপ্লে অ্যাসেম্বলির মধ্যে কী কী যন্ত্রাংশকে ধরা হচ্ছে, তা নিয়ে যাতে কোনও সংশয় না থাকে, তার জন্য সংস্থাগুলির কাছে বিস্তারিত একটি তালিকাও দিয়েছে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক।


শুল্ক ফাঁকির অভিযোগ তুলে সম্প্রতি নোটিস ধরানো হয়েছিল ভিভো, ওপ্পোর মতো চিনা সংস্থাগুলিকে। তারপরই সামনে এল এই খবর। শুল্কের হার বাড়লে ভারতে তৈরি যে কোনও কোম্পানির স্মার্টফোনেরই দাম বৃদ্ধি পাবে। যদিও কবে থেকে মূল্য বাড়তে পারে মোবাইলের, সে ইঙ্গিত মেলেনি।