হিলিতে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: বুধবার ৬ই এপ্রিল ২০২২ ০৫:২৯ অপরাহ্ন
হিলিতে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ

হঠাৎ করে আবহাওয়ার পরিবর্তন ও পবিত্র রমজান মাসে অতিরিক্ত গরমের কারণে দিনাজপুরের হিলিতে ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। গত কয়েক দিনের অতিরিক্ত গরমে ডায়রিয়ার উপসর্গ নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হচ্ছে শিশু, বৃদ্ধসহ নানা বয়সের মানুষ। এছাড়া হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন ১০ থেকে ১৫ জন ডায়রিয়া রোগী আসছে চিকিৎসা নিতে। ডায়রিয়া রোগীদের নানা ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা।


বুধবার (৬ এপ্রিল) হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরজমিনে দেখা গেছে, ৪ এপ্রিল সোমবার থেকে বুধবার (৬ এপ্রিল) পর্যন্ত মোট ১২ জন রোগী ডায়রিয়ার উপসর্গ নিয়ে ভর্তি হয়েছে। তাদের মধ্যে ৪ জন নারী, ৪ জন পুরুষ ও ৪ শিশু রয়েছে। এর আগে ২৮ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত ২১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। এ ছাড়া বহির্বিভাগে প্রতিদিন গড়ে ১০ থেকে ১৫ জন ডায়রিয়া রোগী চিকিৎসা নিচ্ছে।


হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেওয়া রোগী আরিফুল ইসলামের সাথে কথা বললে তিনি বলেন, সে দিন আমার হঠাৎ পাতলা পায়খানা শুরু হয়। বাড়িতে স্যালাইন খায়েও কমছে না। পরে আমি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছি। ভর্তি হওয়ার সাথে সাথে ডাক্তার স্যালাইন দিয়েছে। তিন দিন ধরে ভর্তি আছি। এখন শরীরের অবস্থা একটু ভালো।


ছালেহা বেগম নামে হাসপাতালে ভর্তি থাকা তিনি বলেন, আমি হাসপাতালে আমার ছেলেকে নিয়ে এসেছি। কয়েক দিন থেকে ওর পাতলা পায়খানা হচ্ছে। বাড়িতেই স্যালাইন খাওয়াচ্ছি কিছুতেই ভালো হচ্ছে না। শেষে ডাক্তারের পরামর্শ নিয়ে হাসপাতালে ভর্তি করেছি। অতিরিক্ত গরমের কারণে এমনটা হচ্ছে মনে হয়। 


হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা শ্যামল কুমার দাস বলেন, হঠাৎ করে আবহাওয়ার পরিবর্তন ও অতিরিক্ত গরমের কারণে হিলিতে কয়েক দিন ধরে ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। মূলত এই গরমে বাইরের খাবার ও বাসি খাবার খাওয়ার কারণেই ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে মানুষ। বেশির ভাগ শিশু ও বৃদ্ধ বয়সীরা ডায়রিয়ার আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। আমরা তাদের চিকিৎসা দিয়ে যাচ্ছি এবং বিভিন্ন পরামর্শ দিচ্ছি।


তিনি আরও বলেন, ডায়রিয়ার লক্ষণ দেখা দিলে সঙ্গে সঙ্গে খাবার স্যালাইন খাওয়ার কথা এবং অতিরিক্ত গরমে বাইরের খাবার খাওয়া থেকে বিরত থাকতে বলেন। সেই সাথে নিরাপদ পানি ও রসালো ফল খাওয়ার পরামর্শ দেন তিনি।