লালপুর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট চালু

নিজস্ব প্রতিবেদক
মোঃ আশিকুর রহমান টুটুল, জেলা প্রতিনিধি, নাটোর
প্রকাশিত: শনিবার ৭ই আগস্ট ২০২১ ০৯:০৮ অপরাহ্ন
লালপুর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট চালু

নাটোরের লালপুর উপজেলা পরিষদের অর্থায়নে ১০ লক্ষ টাকা ব্যায়ে লালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট চালু করা হয়েছে। এর মাধ্যমে করোনা রোগীদের চিকিৎসায় এক ধাপ এগিয়ে গেলো লালপুর স্বাস্থ্য কমপ্লেক্সে।



আজ শনিবার (০৭ আগস্ট) সকালে স্বাস্থ্য কমপ্লেক্সে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট এর উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ইসাহাক আলী। 



এসময় লালপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এ কে এম শাহাব উদ্দীন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মনোয়ার হোসেন মনিপ্রমুখ উপস্থিত ছিলেন।



উদ্বোধন কালে লালপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ইসাহাক আলী বলেন, ‘করোনা রোগী চিকিৎসার জন্য উপজেলা পরিষদের অর্থায়নে ১০ লক্ষ টাকা ব্যায়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট চালু করা হয়েছে। 



এর মাধ্যমে এক সঙ্গে ১৮ জন রোগীর মাঝে অক্সিজেন সরবারহ করা যাবে। রোগীর অক্সিজেন স্যাচুরেশন ৬০% এর নিচে নেমে গেলেও এই সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট এর মাধ্যমে রোগী অক্সিজেন নেওয়া সম্ভব।’




উপজেলা পরিষদ চেয়ারম্যান আরো বলেন,‘এই সিস্টেম চালুকরায় এই উপজেলায় করোনা ভাইরাসে আক্রান্ত তীব্র শ্বাসকষ্টের জটিল রোগীদের চিকিৎসার জন্য অন্য হাসপাতালো পাঠানোর প্রয়োজন হবে না তাদের এখানেই চিকিৎসা দেওয়া সম্ভব।



ফলে অন্য হাসপাতে লালপুরের রোগীর সংখ্যা কমবে পাশাপাশি রোগীদের অতিরিক্ত খরচ ও দুর্ভোগ দুটোই লাঘব হবে। এছাড়াও সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টে ১০টি অক্সিজেন সিলিন্ডার দেওয়া হয়েছে যার প্রতিটিতে ৪৫ লিটার অক্সিজেন আছে বলেও জানান তিনি।’