জীবন বাঁচাতে সেচ্ছায় দানকরা রক্তের বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক
শফিউল আলম রাজীব, জেলা প্রতিনিধি কুমিল্লা
প্রকাশিত: শুক্রবার ১৮ই জুন ২০২১ ০৪:৫৭ অপরাহ্ন
জীবন বাঁচাতে সেচ্ছায় দানকরা রক্তের বিকল্প নেই

নিরাপদ রক্তের প্রয়োজনে জীবন বাঁচাতে সেচ্ছায় দানকরা রক্তের বিকল্প নেই। অর্থের বিনিময়ে পেশাদার রক্তদাতাদের রক্তের মধ্যে এইচআইভি এবং হেপাটাইটিসের মতো প্রাণঘাতী সংক্রমণের ঝুঁকি থাকতে পারে। 




শুক্রবার সকাল সাড়ে ৯টায় দেবীদ্বার উপজেলা পরিষদ হর রোমে আয়োজিত দেবীদ্বারে ‘উপজেলা ব্লাড ডোনার গ্রুপ’র তৃতীয় বর্ষপূর্তী উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যদানকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান ওই বক্তব্য তুলে ধরেন।




‘উপজেলা ব্লাড ডোনার গ্রুপ’র উপদেষ্টা সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার’র সভাপতিত্বে এবং সংগঠক মো. নাহিদুল ইসলাম’র সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান, 




বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা প্রাইভেট হাসপাতাল ও ক্লিনিক মালিক সমিতির সভাপতি মো. ময়নাল হোসেন (ভিপি), মা’মনি হাসপাতাল’র পরিচালক মো. তাজুল ইসলাম, বাজার পুলিশিং কমিটির সাধারন সম্পাদক খন্দকার নুরুজ্জামান বিপ্লব, পঙ্কজ কুমার আচার্য, মো. নাজমুল হাসান, ডা. ফখরুল ইসলাম, মো. মামুনুর-রশীদ,




 মো. সফিকুল ইসলাম সরকার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ‘উপজেলা ব্লাড ডোনার গ্রুপ’র সভাপতি মো. আতিকুর রহমান, সাধারন সম্পাদক মো. সানাউল হক মাঝি প্রমূখ।





আলোচনা শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি, সংগঠনের ২৮ উপদেষ্টা, ১০জন সর্বোচ্চ রক্তদাতা, ১৯জন সংগঠক ও ১০০ রক্তের ডোনারকে সম্মাননা ক্রেষ্ট, ফুলের ষ্টিক ও সংগঠনের পক্ষ থেকে প্রকাশিত স্মরণীকা ‘লাল ভালোবাসা’ প্রদান করা হয়।





 এ ছাড়াও অনুষ্ঠানের ব্যাতিক্রমী আয়োজন ছিল সকল অতিথি, সদস্য, রক্তদাতাদের সংগঠনের মনোগ্রাম সম্বলিত গাড়নীল রং’এর পাঞ্জাবী, গেঞ্জী ও মাক্স পরিহীত অবস্থায় সুশৃংখল ও বর্নাঢ্য আয়োজন। 




বক্তারা বলেন, দেবীদ্বার'র বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিক গুলোতে রক্তের যে পরিমাণ ঘাটতি ছিল তা দিন দিন অনেকটাই কমে এসেছে। গড়ে উঠেছে বিভিন্ন স্বেচ্ছায় রক্তদান সংগঠন, এখন বছরে যে পরিমাণ রক্তের প্রয়োজন হয় তার অধিকাংশই জোগান দিচ্ছে স্বেচ্ছায় রক্তদাতারা। ‘উপজেলা ব্লাড ডোনার গ্রুপ’ সহ দেবীদ্বারের সকল রক্তদান সংগঠনগলোর প্রতি রইল আন্তরিক ভালোবাসা।




রক্তদান বাঁচাতে পারে জীবন, ফোটাতে পারে অনেক আর্তের মুখে হাসি। আজকের দিনটি তাদের উৎসর্গীকৃত।