ভারতে ৭০টিরও বেশি ফ্লাইটে বোমার হুমকি!

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: রবিবার ২০শে অক্টোবর ২০২৪ ০৭:৪২ অপরাহ্ন
ভারতে ৭০টিরও বেশি ফ্লাইটে বোমার হুমকি!

ভারতের এয়ারলাইন্সগুলো গত এক সপ্তাহ ধরে একের পর এক বোমা হামলার হুমকির সম্মুখীন হচ্ছে। এই আতঙ্কের ফলে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক উড়োজাহাজগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে, কিন্তু এখনও পর্যন্ত কোনো হামলা হয়নি। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের রিপোর্ট অনুযায়ী, গত ৬ দিনে অন্তত ৭০টি উড়োজাহাজে বোমা থাকার হুমকি পাওয়া গেছে। বিশেষ করে শনিবার একদিনেই ৩২টি ফ্লাইটে এই হুমকি এসেছে।


এ পরিস্থিতি যাত্রীদের মধ্যে ব্যাপক উদ্বেগ সৃষ্টি করেছে। ভারতের বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয়ও এই বিষয়ে উদ্বিগ্ন। সিভিল এভিয়েশন বিষয়ক মন্ত্রী মুরলিধর মহল জানিয়েছেন, এ হুমকির ৭০-৮০ শতাংশ বিদেশ থেকে আসছে, তবে দেশের ভেতর থেকেও কিছু হুমকি পাওয়া গেছে। তদন্ত চলছে এবং পুলিশ বিভিন্ন দিক থেকে হুমকিদাতাদের চিহ্নিত করার চেষ্টা করছে।


ভারতীয় এভিয়েশন কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, বেশিরভাগ হুমকিদাতার আইপি অবস্থান যুক্তরাজ্য, জার্মানি, কানাডা ও আমেরিকা থেকে। তারা নিজেদের অবস্থান সম্পর্কে বিভ্রান্তি ছড়াতে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার করছে। এই পরিস্থিতি মোকাবিলায় শনিবার এয়ারলাইন্স কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন ভারতের এভিয়েশন সেফটি সংস্থা (বিসিএএস)।


বিসিএএসের পক্ষ থেকে এয়ারলাইন্সগুলোকে নিরাপত্তা সংক্রান্ত বিধিমালা বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) অনুসরণের পরামর্শ দেওয়া হয়েছে। তবে, যাত্রীদের শরীর ও মালামাল তল্লাশির জন্য অতিরিক্ত সময় লাগলে, তা এয়ারলাইন্সগুলোর জন্য আর্থিক ক্ষতির কারণ হতে পারে।


এভাবে, ভারতীয় এয়ারলাইন্সগুলো এখন অস্বাভাবিক পরিস্থিতির সম্মুখীন, যেখানে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে অতিরিক্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে, কিন্তু এর ফলে বিমান চলাচলে উল্লেখযোগ্য ব্যাঘাত হতে পারে।