মেসির দখলে ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি ট্রফি

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: সোমবার ১৫ই জুলাই ২০২৪ ০৯:৪৩ অপরাহ্ন
মেসির দখলে ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি ট্রফি

লিওনেল মেসি মানেই রেকর্ডের রাজা। ক্লাব হোক বা দেশের জার্সিতে তার নামের পাশে শুধুই রেকর্ড এবং নজিরের ছড়াছড়ি। সোমবার (১৫ জুলাই) সকালে কলম্বিয়াকে হারিয়ে দ্বিতীয়বারের মতো কোপা আমেরিকা জিতে ইতিহাস গড়ে আর্জেন্টিনা। কোপা জিতে মেসির ট্রফি সংখ্যা এখন ৪৫টি। আর তাতেই ব্রাজিলিয়ান ফুটবলার দানি আলভেজকে ছাড়িয়ে আন্তর্জাতিক ফুটবলে দেশ ও ক্লাবের হয়ে সবচেয়ে বেশি ট্রফি এখন লিওনেল মেসির দখলে।


একটা সময় বার্সেলোনার হয়ে জিতেছিলেন সবকিছুই। তবে দেশের হয়ে কোনও ট্রফি জিততে পারছিলেন না। ২০২১ সালের পর বদলে গেছে সবকিছুই। তিন বছরের মাঝে বিশ্বকাপসহ টানা দ্বিতীয় কোপা আমেরিকা শিরোপা জয়ের স্বাদ পেলেন মেসি। আর্জেন্টিনার হয়ে সবার প্রথমে মেসি জিতেছেন ২০০৫ সালের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ। এরপর ২০০৮ সালের অলিম্পিকে স্বর্ণপদক জিতেন। সবচেয়ে বড় তিন সাফল্য এসেছে ২০২১ সালের পর।


২০২১ ও ২০২৪ সালে জিতেছেন টানা দু’টি কোপা আমেরিকা, ২০২২ সালে জিতেছেন ফিনালিসিমা ট্রফি। ২০২২ সালে ফিফা বিশ্বকাপ শিরোপা জিতেছেন মেসি। এবার ফের কোপা জিতলেন।


মেসি বার্সেলোনার হয়ে ১০টি লা লিগা, ৭টি কোপা দেল রে, আটটি সুপার কাপ ও চারটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন মেসি। জিতেছেন তিনটি ক্লাব বিশ্বকাপ ও সমান সংখ্যক ইউয়েফা সুপার কাপও। বার্সা ছেড়ে মেসি বেশ কয়েক মৌসুম খেলেন পিএসজিতে। প্যারিসের ক্লাবটির হয়ে দুইটি লিগ ওয়ান শিরোপা জিতেছেন মেসি, চ্যাম্পিয়ন হয়েছেন একটি লিগ কাপেও। বর্তমান ক্লাব ইন্টার মায়ামির হয়েও একটি লিগ কাপ আছে মেসির।


আন্তর্জাতিকে ব্যক্তিগত ক্ষমতার ভিত্তিতে মেসির রয়েছে সর্বাধিক সংখ্যক ব্যালন ডি’ ওর (৮) এবং ছয়টি ইউরোপীয় গোল্ডেন বুট। এখন পর্যন্ত তার ক্যারিয়ারে মেসি ১০৬৮ ম্যাচে ৮৮৩ গোল এবং ৩৭৪টি অ্যাসিস্ট করেছেন।