বাংলাদেশের দক্ষ ও প্রশিক্ষিত কর্মী নিতে চায় সৌদি আরব

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: সোমবার ২৮শে অক্টোবর ২০২৪ ১১:০৮ পূর্বাহ্ন
বাংলাদেশের দক্ষ ও প্রশিক্ষিত কর্মী নিতে চায় সৌদি আরব

বাংলাদেশে সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা ইউসুফ ইসা আল দুহাইলান বাংলাদেশের গ্রিন সৌদি ইনিশিয়েটিভ ও কিংডম ভিশন ২০৩০-এর আওতায় মেগা প্রকল্পগুলোতে আরও বেশি দক্ষ ও প্রশিক্ষিত কর্মী নিয়োগের আগ্রহ প্রকাশ করেছেন। রাষ্ট্রদূত গত ২৭ অক্টোবর পররাষ্ট্র মন্ত্রণালয়ের পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এই তথ্য জানান।


রাষ্ট্রদূত উল্লেখ করেন, সৌদি অর্থনীতি ও সমাজে বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের অবদান অপরিসীম। তাদের পরিশ্রম ও দক্ষতার প্রশংসা করে তিনি বলেন, সৌদি আরবে বর্তমানে ৩০ লাখ বাংলাদেশি শ্রমিক কর্মরত আছেন, এবং স্থানীয় দূতাবাস প্রতিদিন বিপুল সংখ্যক ভিসা ইস্যু করছে। এই প্রক্রিয়ার মাধ্যমে আরো কর্মী সৌদি আরবে যুক্ত হচ্ছেন, যা উভয় দেশের জন্যই উপকারে আসবে।


রাষ্ট্রদূত এবং পররাষ্ট্র সচিব উভয়েই দুই দেশের মধ্যে রাজনৈতিক পরামর্শ এবং উচ্চ-পর্যায়ের যৌথ অর্থনৈতিক কমিশন (জেইসি) কার্যক্রমের গুরুত্ব তুলে ধরেন। তারা বলেন, বর্তমান সময়ে আঞ্চলিক উত্তেজনা হ্রাস এবং স্থিতিশীলতা বৃদ্ধিতে সৌদি আরবের ভূমিকা প্রশংসনীয়। পররাষ্ট্র সচিব সৌদি আরবের মুসলিম উম্মাহর নেতৃত্বের বিষয়েও উভয়ের মধ্যে আলোচনা হয়।


রাষ্ট্রদূত বাংলাদেশ সরকারের বিভিন্ন উদ্যোগ ও সংস্কার কর্মসূচি সম্পর্কে জানতে চেয়ে বলেন, বাংলাদেশের দক্ষ মানবসম্পদ ব্যবহারে সৌদি আরবের আগ্রহ থাকবে। এছাড়া, তিনি জনশক্তি সম্পর্কিত জয়েন্ট টেকনিক্যাল কমিটি (জেটিসি) এর মাধ্যমে দু’দেশের সরকারগুলোর মধ্যে অব্যাহত সম্পৃক্ততার ওপর গুরুত্বারোপ করেন।


বাংলাদেশের শ্রমবাজারে সৌদি আরবের এই আগ্রহ বাংলাদেশের অর্থনীতিতে একটি নতুন দিগন্ত উন্মোচন করতে পারে। দুই দেশের মধ্যে শ্রমিক নিয়োগ সম্পর্কিত সহযোগিতা বৃদ্ধি পেলে, এটি বাংলাদেশে যুবকদের জন্য কর্মসংস্থান সৃষ্টি এবং দেশের উন্নয়নেও ভূমিকা রাখবে। 


সৌদি আরবের রাষ্ট্রদূতের এই উদ্যোগ বাংলাদেশের অর্থনৈতিক ভবিষ্যতের জন্য আশাব্যঞ্জক বলে মনে করা হচ্ছে।