শ্রীমঙ্গলে অধ্যক্ষ মনসুরুল হকের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
এহসান বিন মুজাহির জেলা প্রতিনিধি , মৌলভীবাজার
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৭:০৩ অপরাহ্ন
শ্রীমঙ্গলে অধ্যক্ষ মনসুরুল হকের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

শ্রীমঙ্গলের দ্বারিকা পাল মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হকের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীরা সড়ক অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। রবিবার বেলা ৩টার দিকে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে শুরু হওয়া এই বিক্ষোভ মিছিল পরে শ্রীমঙ্গল চৌমুহনায় আঞ্চলিক মহাসড়কে চলে যায়, যেখানে দুই ঘণ্টাব্যাপী অবরোধ ঘটে।


শিক্ষার্থীরা অভিযোগ করেন, অধ্যক্ষ মনসুরুল হক গত ১৫ জুলাই থেকে চলমান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন এবং শিক্ষার্থীদের ন্যায্য অধিকার আদায়ে বাধা সৃষ্টি করেছেন। আন্দোলনকারী শিক্ষার্থী শাহাদত হোসেন আকাশ বলেন, "তিনি শান্তিপূর্ণ আন্দোলনের সময়ও আন্দোলনকারীদের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন।"


শ্রীমঙ্গল পৌরসভার ২ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আব্দুল জব্বার আজাদ অধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগ করেন যে তিনি ক্ষমতার অপব্যবহার করে কলেজ ক্যাম্পাসে আওয়ামী লীগের শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করেছেন এবং শিক্ষার্থীদের উপর বৈষম্যমূলক আচরণ চালিয়ে যাচ্ছেন। 


বিক্ষোভের সময় আন্দোলনকারীরা বিভিন্ন স্লোগান দেন, যেমন 'দফা এক দাবি এক, অধ্যক্ষের পদত্যাগ' এবং 'যে শিক্ষক ছাত্রজনতার বিপক্ষে, সেই শিক্ষক চাই না'। সড়ক অবরোধের কারণে শ্রীমঙ্গল-হবিগঞ্জ ও শ্রীমঙ্গল-মৌলভীবাজার সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়, ফলে বিশাল যানজট তৈরি হয় এবং যাত্রীরা চরম দুর্ভোগে পড়েন।


এ ঘটনায় পুলিশ এবং সেনাবাহিনী পরিস্থিতি শান্ত করতে মাঠে নামলে উপজেলা নির্বাহী অফিসার মো. আবু তালেব আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, তিনি ইতিমধ্যে অধ্যক্ষের বিরুদ্ধে দুটি স্মারকলিপি পেয়েছেন এবং বিষয়টি তদন্তাধীন রয়েছে। 


পরিস্থিতি শান্ত করার জন্য সেনাবাহিনী আশ্বাস দিলে আন্দোলনকারীরা তাদের কর্মসূচি স্থগিত করেন। শিক্ষার্থীদের এই আন্দোলন স্থানীয় জনগণের সমর্থন পেয়ে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে, এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে এক নতুন প্রতিবাদী মানসিকতা তৈরি করেছে।