পাক অভিনেতা ফাওয়াদ খান আটক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ২৩শে ফেব্রুয়ারি ২০১৯ ০২:১৫ অপরাহ্ন
পাক অভিনেতা ফাওয়াদ খান আটক

পোলিও- এই ভয়ঙ্কর রোগটি একসময়ে মহামারী আকার লাভ করেছিল, বিশ্বব্যাপী অনেক শিশু হয়েছিল প্যারালাইসিসের শিকার। বিশেষকরে অনুন্নত ও উন্নয়ণশীল দেশগুলোতে এর প্রাদুর্ভাব ছিল সবচেয়ে বেশি। চিকিৎসাবিজ্ঞান জানায়, পোলিওর প্রতিষেধক ছোটো বয়সে না নিলে এ রোগে মৃত্যু বা পঙ্গুত্ব অবধারিত। সে কথা এখন সবারই জানা। তবে এর ব্যতিক্রম দেখা গেল পাকিস্তানি অভিনেতা ফাওয়াদ খানের বেলায়। এমন মারাত্বক রোগের প্রতিষেধক মেয়েকে খাওয়াতে চাননি তিনি। তাই দেশটির আইনশৃঙ্খলাবাহিনী তাকে আটক করে। গত বৃহস্পতিবার পাকিস্তানের এ অভিনেতাকে আটক করে লাহোর পুলিশ। পাকিস্তানের এক গণমাধ্যমে প্রকাশ, পাকিস্তানের পোলিওকর্মীদের অভিযোগের ভিত্তিতে ফওয়াদকে গ্রেফতার করা হয়।

রিপোর্টে আরও যা বলা হয়েছে, গত বৃহস্পতিবার নিয়ম অনুযায়ী ফাওয়াদের বাড়িতে যান পোলিওকর্মীরা। ফাওয়াদের স্ত্রী সাদাফ খান তার শিশুকন্যাকে অ্যান্টি-পোলিও ভ্যাকসিন খাওয়াতে পোলিওকর্মীদের কাছে নিয়ে আসেন। এসময় ফাওয়াদ এসে তার মেয়েকে কোনো পোলিও ভ্যাকসিন খাওয়ানো যাবে না বলে বাধা দেন। পোলিওকর্মীদের শত বোঝানোর পরেও নিজের সিদ্ধান্তে অটল থাকেন ফাওয়াদ। এসময় তাদের সঙ্গে অবভ্য আচরণ করেন ও বাড়ির ড্রাইভারকে দিয়ে তাদেরকে বেরিয়ে যেতে বলেন বলে অভিযোগ করেন পোলিওকর্মীরা।

এ ঘটনার পর স্থানীয় থানায় ফাওয়াদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেন পোলিওকর্মীরা। পুলিশ ফাওয়াদকে আটক করে থানায় নিয়ে যায়। ফাওয়াদের গ্রেফকার বিষয়ে পুলিশের এক কর্মকর্তা বলেন, ‘শিশুকে কেন পোলিও টিকা খাওয়াবে না সে বিষয়ে কোনো কোনো কারণ দেখাতে পারেননি ফাওয়াদ। তাছাড়া একজন সেলিব্রেটির কাছ থেকে এমন আচরণ ও অসচেতনতা তার বক্তদের প্রভাবিত করতে পারে। সে বিষয় মাথায় রেখেই তাকে আটক করা হয়েছে।’

ইনিউজ ৭১/এম.আর