বরিশালে ইলিশ ধরায় ২৮৭ জেলেকে কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: শুক্রবার ২৫শে অক্টোবর ২০২৪ ০৬:৪১ অপরাহ্ন
বরিশালে ইলিশ ধরায় ২৮৭ জেলেকে কারাদণ্ড

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরার অভিযোগে বরিশাল বিভাগের বিভিন্ন নদ-নদীতে চলমান অভিযানে গত ১২ দিনে ২৮৭ জন জেলেকে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ সময় ১৬ লাখ ৬৭ হাজার ১শত টাকা জরিমানা আদায় করা হয়।


বিভাগীয় মৎস্য অফিসের সূত্রে জানা যায়, ১৩ অক্টোবর থেকে ২৪ অক্টোবর মধ্যরাত পর্যন্ত বরিশাল বিভাগে মোট ১ হাজার ৫৩৯টি অভিযান পরিচালিত হয়েছে, যার মধ্যে ৪৪২টি মোবাইল কোর্ট কার্যক্রম অন্তর্ভুক্ত ছিল। এছাড়া ৫১৪টি মামলা রুজু করা হয়েছে।


এই সময়ে মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা বরিশাল বিভাগের ৬টি জেলার বিভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্র, মাছঘাট, আড়ত ও বাজারে নিয়মিত পরিদর্শন চালান। তারা ৩০৩ বার মৎস্য অবতরণ কেন্দ্র, ২ হাজার ২১১ বার মাছঘাট, ৪ হাজার ১০৪ বার আড়ত এবং ২ হাজার ৪২৯ বার বাজার পরিদর্শন করেন।


গেল দুই দিনের অভিযানে মোট ১১ হাজার ৭১৯ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। এর পাশাপাশি ১২ কোটি ৪৩ লাখ ৬১ হাজার ৬শত টাকা মূল্যের ৬৯ লাখ শত মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে। জব্দ হওয়া নৌকা ও অন্যান্য সরঞ্জাম নিলামে বিক্রি করে ২ লাখ ৩২ হাজার ১শত টাকা আয় করা হয়েছে।


মৎস্য বিভাগের উপ পরিচালক নৃপেন্দ্র নাথ বিশ্বাস জানান, গত ১৩ অক্টোবর মধ্যরাত থেকে ২২ দিনের জন্য উপকূলের সাত হাজার বর্গকিলোমিটারের মূল প্রজননস্থলসহ সারাদেশে ইলিশ আহরণ, পরিবহণ ও বিপণন নিষিদ্ধ থাকবে।


এদিকে, বরিশাল বিভাগের ৬ জেলার ৩ হাজার ১৯৯ জন জেলেকে ৭ হাজার ৯শ ৯৬ মেট্রিকটন চাল বিতরণ করার পরিকল্পনা রয়েছে। এই উদ্যোগের মাধ্যমে সরকারের লক্ষ্যে অসহায় জেলেদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা।