আইআইইউসি'র ৪ শিক্ষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

নিজস্ব প্রতিবেদক
এরফান হোছাইন. জেলা প্রতিনিধি (কক্সবাজার)
প্রকাশিত: বুধবার ১২ই ফেব্রুয়ারি ২০২০ ১০:১০ পূর্বাহ্ন
আইআইইউসি'র ৪ শিক্ষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী  শেখ হাসিনার  ছবি ভাংচুরের অভিযোগে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষকসহ ৬ জনের বিরুদ্ধে রাষ্ট্র দ্রোহ আইনে মামলা হয়েছে। মামলার বাকি দুই আসামী হলেন জামায়াত নেতা। চট্টগ্রাম জেলা আদালতে অতিরিক্ত পিপি ও দক্ষিণ জেলা যুবলীগের সহ-আইন বিষয়ক সম্পাদক কামাল উদ্দীন বাদি হয়ে সীতাকুণ্ড থানায় মামলাটি দায়ের করেছেন।

মামলার এজাহারভুক্ত আসামিরা হলেন, চট্টগ্রাম মহানগর জামায়াতের আমীর আ ন ম শামসুল ইসলাম ও আহসান উল্লাহ এবং চার শিক্ষক মাহবুব রহমান, কাউছার আহমেদ, মোহাম্মদ শফিউল আলম ও নিজাম উদ্দিন। আসামীদের মধ্যে মাহবুব ও কাউছার জামায়াতের রুকন এবং বাকি দুজনও জামায়াতের রাজনীতিতে জড়িত বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে। মামলার বাদী  কামাল উদ্দীন  উল্লেখ করেন, ‘গত ২৯ জানুয়ারি সকাল ১০টার দিকে সীতাকুণ্ড উপজেলায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগের কার্যালয়ে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাংচুর করে জামায়াত-শিবিরের সশস্ত্র ক্যাডারেরা। খবর পেয়ে আমি দ্রুত ওই ক্যাম্পাসে গিয়ে দেখি, আসামিরা সশস্ত্র ক্যাডার পরিবেষ্টিত হয়ে বেরিয়ে যাচ্ছেন। আমি তাদের ছবি ভাংচুরের বিষয়ে জিজ্ঞাসা করলে তারা আমাকে হত্যা করে লাশ গুমের হুমকি দেয়।

সীতাকুণ্ড থানার অফিসার ইনচার্জ ফিরোজ হোসেন মোল্লা  জানান, মামলায় ৬ জনের নাম উল্লেখ করা হয়েছে এবং অজ্ঞাতনামা আরও ৬০-৭০ জনকে আসামি করা হয়েছে। এজাহারে অন্যান্য ধারার সাথে রাষ্ট্রদ্রোহের'ও অভিযোগ আনা হয়েছে। 

উল্লেখ্য ক্যাম্পাসে ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থী পরিষদের ব্যানারে ছাত্রশিবিরের নেতাকর্মীদের মধ্যে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া, হামলা ও মারামারির পর গত ২৯ জানুয়ারি আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয়টি শুরু থেকেই জামায়াত নিয়ন্ত্রিত। এমনকি শিবিরের ঘাঁটি হিসাবেও পরিচিত।
ইনিউজ ৭১/এম.আর