রাবি শিক্ষার্থীকে মারধর: দুই ছাত্রলীগ কর্মীকে সাময়িক বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ১৭ই নভেম্বর ২০১৯ ০৪:৪৪ অপরাহ্ন
রাবি শিক্ষার্থীকে মারধর: দুই ছাত্রলীগ কর্মীকে সাময়িক বহিষ্কার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ফাইন্যান্স বিভাগের এক শিক্ষার্থীকে মারধরের ঘটনায় জড়িত দুই ছাত্রলীগ কর্মীকে সাময়িক বহিষ্কার করার আশ্বাস দিয়েছে বিশ্বিবদ্যালয় প্রশাসন। রবিবার দুপুরে শৃঙ্খলা কমিটির এক জরুরি সভায় বহিষ্কারের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান।

বহিষ্কৃতরা হলেন বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রাকিবুল ইসলাম ও বাংলা বিভাগের চতুর্থ বর্ষের হুমায়ন কবির নাহিদ। এদিকে অভিযুক্ত দুই ছাত্রলীগ  স্থায়ী কর্মীকে স্থায়ী বহিষ্কারের দাবিতে প্রশাসন ভবনের সামনে অবস্থান করে শিক্ষার্থীরা। রোববার বেলা সাড়ে ১২টায় এ অবস্থান কর্মসূচি পালন করে তারা। 

ঘটনাস্থল পরিবেশ নিয়ন্ত্রনে আনতে উপাচার্যের নির্দেশে অভিযুক্ত দুই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার বলে ঘোষণা দেয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান। ঘোষণার পর শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধির পায়। অভিযুক্ত ওই দুই শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কারের জন্য ৭দিনের আল্টিমেটাম দেয় শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের বলেন, ৭ দিনের মধ্যে যদি তাদের স্থায়ী বহিষ্কার না করা হয় তারা কঠোর আন্দোলনে নামবে তারা।

বহিষ্কারের বিষয়ে প্রক্টর বলেন, স্থায়ী বহিষ্কারের জন্য কিছু পর্যায় রয়েছে যেগুলো অতিক্রম না করে সেটা করা পর্যন্ত সিদ্ধান্তে আসা সম্ভব নয়। মারধরের বিষয় যে তদন্ত কমিটি করা হয়েছে তার রিপোর্ট পাবার পর স্থায়ী বহিষ্কারের বিষয় সিদ্ধান্ত নেয়া হবে। এদিকে সাময়িক বহিষ্কারের বিষয়ে লিখিত কোন ডুকুমেন্ট নেই প্রশাসনের কাছে। লিখিত ডুকুমেন্ট না থাকার কারণ যানতে চাইলে লুৎফর রহমান বলেন, 'উপাচার্যের নির্দেশনায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।'

ইনিউজ ৭১/টি.টি. রাকিব