রাবিতে পিসিও’র ক্যারিয়ার বিষয়ক সেমিনার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ১৮ই অক্টোবর ২০১৯ ০৭:১৯ অপরাহ্ন
রাবিতে পিসিও’র ক্যারিয়ার বিষয়ক সেমিনার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ক্যারিয়ার ভাবনা বিষয়ক সেমিনার ক্যারিয়ার ও সমাজসেবামুলক সংগঠন ‘প্রেজেন্টেশন এ্যান্ড ক্যারিয়ার অর্গানাইজেশন’ (পিসিও)। শুক্রবার দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সে এ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করর্পোরেশনের (রাসিক) সচিব আবু হায়াত রহমতুল্লাহ।

সেমিনারে আবু হায়াত রহমতুল্লাহ বলেন, ‘পৃথিবীর সকল কিছু একাটি নাটকিয়তার মধ্যে চলে। এই নাটকিয়তার মধ্যে নিজেকে গুটিয়ে নিলে চলবে না। সেই নাটকে অংশগ্রহণ করে নিজের যোগ্যতার পরিচয় দিয়ে অবস্থান নিশ্চিত করতে হবে। চাকরি এবং ক্যারিয়ার দুইটি আলাদা বিষয়। এজন্য কোনটা চাকরি এবং কোনটা চাকরি সেটা প্রথমে জানা প্রয়োজন। শুধুমাত্র চাকরির জন্য নয় ক্যারিয়ার গড়া আমাদের লক্ষ্য হওয়া উচিৎ। আর এ জন্য তরুণ উদ্যোগতার কোন বিকল্প নেই। নিজেকে উদ্যোগতা হিসেবে প্রতিষ্ঠিত করতে পারলে দেশ ও জাতি উভয়েরই লাভ হবে।’ 

দুইটি পর্বে বিভক্ত সেমিনারের প্রথম পর্বে এমএনসি, আইইএলটিএস এবং স্টাডি অ্যাব্রড সম্পর্কে আলোচনা করেছেন মুহাম্মদ সাইফুর ইসলাম প্রিন্স এবং ইসতিয়াক আহমেদ মন্ডল (ইউনিভার্সিটি অফ গ্লুচেষ্টার, ইংল্যান্ড)। পরে অনুষ্ঠানের ২য় পর্বে অতিথিরা বিসিএস এবং ক্যারিয়ার প্লানিং বিষয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মুজাহিদুল ইসলাম আকাশ এবং পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভলপমেন্ট বিভাগের শর্মি সিরাজের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাবির প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান। আলোচক হিসেবে ছিলেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মো. হাতেম আলী। সেমিনারে সভাপতিত্ব করেছেন প্রেজেন্টেশন  এ্যান্ড ক্যারিয়রে অর্গানাইজেশন এর চেয়ারম্যান এস.এম. মাসুম পারভেজ।

প্রেজেন্টেশন এ্যান্ড ক্যারিয়ার অর্গানাইজেশন (পিসিও) শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে প্রেজেন্টেশন, ডিবেট, পাবলিক স্পিকিং, আইসিটি, সোশাল ওয়ার্কস, লিডারশিপ, নেটওয়ার্কিং ইত্যাদি নিয়ে কাজ করে। এছাড়া শিক্ষার্থীদের জন্য পার্ট-টাইম চাকরির ব্যবস্থা, শিশু অধিকার রক্ষা, বর্ন্যাত্য ও শীতার্তদের সহায়তাসহ গ্রামের প্রত্যন্ত অ লের মানুষের মধ্যে শিক্ষা বিস্তারে কাজ করে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব