ছাত্রলীগকে নিষিদ্ধ করেছে আওয়ামী লীগ, দাবি ছাত্রদল সভাপতি রাকিব

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: শুক্রবার ২৫শে অক্টোবর ২০২৪ ০৫:২২ অপরাহ্ন
ছাত্রলীগকে নিষিদ্ধ করেছে আওয়ামী লীগ, দাবি ছাত্রদল সভাপতি রাকিব

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি: বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাকিবুল ইসলাম রাকিব দাবি করেছেন, আওয়ামী লীগ কর্তৃক তৈরি সন্ত্রাসী আইনের আওতায় ছাত্রলীগকে নিষিদ্ধ করা হয়েছে। তিনি বলেন, বিগত ১৫ বছর ধরে ছাত্রলীগ ক্যাম্পাসে সন্ত্রাসী কার্যক্রম এবং নিরীহ ছাত্রদের নির্যাতনের সাথে জড়িত থাকার কারণে বর্তমানে নিরপেক্ষ সরকার তাদের নিষিদ্ধ করেছে।


শুক্রবার (২৫ অক্টোবর) পর্যটন নগরী কুয়াকাটায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান কর্তৃক উপস্থাপিত রাষ্ট্রকাঠামো মেরামতের ৩১ দফা সংবলিত লিফলেট বিতরণের সময় তিনি এসব মন্তব্য করেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাকিব বলেন, “ছাত্রদল এখন থেকে আর শোডাউনের রাজনীতি বিশ্বাস করে না। আমরা বিভীষিকাময় রাজনৈতিক পরিস্থিতি পাল্টে দিতে বদ্ধ পরিকর।”


তিনি ছাত্রদলের নতুন ধারার রাজনীতির ঘোষণা দিয়ে জানান, কোনো ব্যানার বা ফেস্টুনের মাধ্যমে আধিপত্য বিস্তার করা এ ধরনের কর্মকাণ্ডে তাদের অংশগ্রহণ থাকবে না। রাকিব আরো বলেন, বিগত ১৫ বছর ধরে আওয়ামী লীগের নির্যাতনের শিকার হয়ে যারা রাজপথ ছাড়েননি, তাদের মূল্যায়ন করা হবে।


এই সময় রাকিবের সাথে ছিলেন ছাত্রদলের অন্যান্য কেন্দ্রিয় নেতারা, যেমন সহ-সভাপতি মঞ্জুরুল ইসলাম রিয়াদ, যুগ্ম সম্পাদক এম.এম মাসুদ এবং সাবেক বিভিন্ন পদাধিকারী। সম্মেলনে কুয়াকাটা পৌর যুবদলের সভাপতি সৈয়দ ফারুক মীরসহ আরও অনেক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঘোষণায় উল্লেখ করা ৩১ দফার মধ্যে গণতান্ত্রিক অধিকার পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে সংবিধান সংস্কার কমিশন গঠন এবং সম্প্রতিমূলক রাষ্ট্রসত্বা ও জাতীয় সমন্বয় কমিশন গঠনের দাবিও স্থান পেয়েছে। 


এখন দেখার বিষয়, ছাত্রদল তাদের নতুন রাজনৈতিক কৌশল বাস্তবায়নে কতটা সফল হয় এবং এই নতুন উদ্যোগ রাজনীতিতে কী ধরনের প্রভাব ফেলে।