রাবিতে টেকসই উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ১৯শে জুলাই ২০১৯ ০৫:০৮ অপরাহ্ন
রাবিতে টেকসই উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উন্নয়নশীল দেশসমূহের অংশগ্রহণে টেকসই উন্নয়ন বিষয়ে দুই দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে সামাজিক বিজ্ঞান অনুষদ আয়োজিত ‘Prospects and Challenges of Sustainable Development in Developing Countries’ শীর্ষক সম্মেলনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মো. হুমায়ুন কবীর। সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন সম্মেলনের সম্পাদক অর্থনীতি বিভাগের অধ্যাপক মো. ইলিয়াছ হোসেন।

উপাচার্য তার বক্তৃতায় অন্যান্য বিষয়ের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপের উল্লেখ করে তা বাস্তবায়নে সকলের সম্মিলিত প্রয়াসের আহ্বান জানান। দুই দিনব্যাপী এই সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও একটি কি-নোট পেপার এবং ৩৪টি টেকনিকাল সেশন অনুষ্ঠিত হবে। 

উদ্বোধনী অনুষ্ঠানের পর কি-নোট সেশনে ড. কে এম বাহারুল ইসলাম (ভারত), অধ্যাপক ড. কাসেমসার্ন চোটচাকনপান্ত (থাইল্যান্ড), অধ্যাপক ড. জুলকারনায়েন এ হাতা (মালয়েশিয়া) ও অধ্যাপক ড. রামচন্দ্র ধাকাল (নেপাল) কি-নোট পেপার উপস্থাপন করেন। সম্মেলনের প্রথম দিনে ১২টি টেকনিকাল সেশন ও শনিবার ২২টি টেকনিকাল সেশনে মোট ১৭৫টি প্রবন্ধ উপস্থাপিত হবে বলে নির্ধারিত আছে।

 সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, থাইল্যান্ড, পাকিস্তান ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) থেকে শিক্ষক, গবেষক, উন্নয়ন সহযোগী ও বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি, পেশাজীবী বিশেষজ্ঞ ও শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব