বন্যার হুমকিতে ৮ জেলা, ভারী বৃষ্টিপাতের আগাম পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১২ই সেপ্টেম্বর ২০২৪ ০৬:৪৯ অপরাহ্ন
বন্যার হুমকিতে ৮ জেলা, ভারী বৃষ্টিপাতের আগাম পূর্বাভাস

আগস্টের ভয়াবহ বন্যার ক্ষত না শুকাতেই ফের বন্যার পূর্বাভাস দেওয়া হয়েছে। ভারী বর্ষণের ফলে দেশের আটটি জেলার নিম্নাঞ্চল আগামী সপ্তাহে প্লাবিত হতে পারে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, আবহাওয়া সংস্থাসমূহের পূর্বাভাস অনুযায়ী আগামী তিনদিন দেশে এবং উজানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, যার প্রভাবে চট্টগ্রাম বিভাগের নদীগুলোর পানি সমতল দ্রুত বৃদ্ধি পাবে। এতে চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, খাগড়াছড়ি, ফেনী, কুমিল্লা, নোয়াখালী ও লক্ষ্মীপুরের কিছু নিম্নাঞ্চল বন্যার ঝুঁকিতে রয়েছে।


বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র আরও জানায়, দেশের প্রধান নদ-নদীগুলোর পানি এখনো বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হলেও, চট্টগ্রাম বিভাগের ফেনী, মুহুরী, হালদা, সাঙ্গু ও মাতামুহুরি নদীর পানি দ্রুত বাড়ছে। এ ছাড়া, বরিশাল ও খুলনা বিভাগের নদীগুলোর পানির স্তরও আগামী তিনদিনের মধ্যে বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে


উল্লেখ্য, চলতি বছরের বর্ষার শুরুতে জুনের দ্বিতীয়ার্ধে ভারী বর্ষণ ও উজানের ঢলে সিলেট ও সুনামগঞ্জসহ উত্তর-পূর্বাঞ্চলে বন্যা দেখা দেয়। পরবর্তী মাসগুলোতে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়। বিশেষ করে আগস্ট মাসে ভারত থেকে নেমে আসা তীব্র ঢলে দেশের ১১টি জেলায় বন্যা ভয়াবহ রূপ নেয়। এতে ঘরবাড়ি, স্কুল, ফসলি জমি, রাস্তাঘাট এবং মাছের ঘের ভেসে যায়, বিদ্যুৎ ও মোবাইল নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং অন্তত ৭১ জনের প্রাণহানি ঘটে।


এবারও ভারী বৃষ্টির পূর্বাভাস এবং উজানের পানির ঢলে একই ধরনের দুর্যোগের শঙ্কা দেখা দিয়েছে। স্থানীয় প্রশাসন ও জনগণকে এ বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।