নেছারাবাদে বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষিকার পাল্টা-পাল্টি অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
মোঃ হাবিবুল্লাহ মিঠূ, উপজেলা প্রতিনিধি নেছারবাদ- পিরোজপুর
প্রকাশিত: সোমবার ৬ই মার্চ ২০২৩ ০৬:৫১ অপরাহ্ন
নেছারাবাদে বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষিকার পাল্টা-পাল্টি অভিযোগ

নেছারাবাদ উপজেলার পূর্ব কামারকাঠি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মুনিরুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শিরিন আখতার সহ সহকারি শিক্ষকরা। বিদ্যালয়ে একক আধিপত্য বিস্তার ,সেচ্ছাচারিতা, শ্রেণিকক্ষের পাঠদানে বিঘ্ন ঘটানো, শিক্ষকদের সাথে র্দুব্যবহার, শিক্ষকদের হয়রানি, বিদ্যালয়ের উন্নয়নমুলক বরাদ্দ থেকে স্বার্থ হাসিলের পায়তারা সহ নানা অভিযোগ এনে সভাপতি মুনিরুজ্জামানের বিরুদ্ধে শিক্ষকরা ওই অভিযোগ করেছেন। 


গতকাল রোববার বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শিরিন আখতার নিজ স্বাক্ষর সহ বিদ্যালয়ের অন্যান্যে শিক্ষিকাদের স্বাক্ষরিত অভিযোগ উপজেলা ইউএনও, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা শিক্ষা অফিস বরাবর ওই অভিযোগ জমা দিয়েছেন। সোমবার সকালে বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শিরিন আখতার অভিযোগ জমার বিষয়টি জানিয়েছেন।


প্রধান শিক্ষিকা শিরিন আখতার অভিযোগে জানান, গত ১২ মে ২০২২ সালে তার বিদ্যালয়ে ম্যানেজিং কমিটিতে স্থানীয় এইচ,এম মুনিরুজ্জামান সভাপতি হিসেবে নির্বাচিত হন। কমিটির সভাপতি হওয়া মাত্রই মুনিরুজ্জামান বিদ্যালয়ের দাপ্তরিক নানা কাজে অসহযোগীতা করে আসছেন। এতে বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদানে বিঘ্ন ঘটছে। তিনি জানান, সভাপতি মুনিরুজ্জামান সে তার ইচ্ছেনুযায়ি সরকারি বিধি-বর্হিভূতভাবে বিদ্যালয় পরিচালনা করতে চাপ প্রয়োগ করেন। শিক্ষরা তা মেনে না চললে সভাপতি মুনিরুজ্জামান নিজস্ব লোকজন দ্ধারা তাদের অপমান করছেন। আবার নিজেও শিক্ষিকাদের শাসিয়ে থাকেন। বিদ্যালয়ের সরকারি অনুদানে উন্নয়নমুলক কাজ থেকে তার স্বার্থ চরিতার্থ না হওয়াতে তিনি আমার বিরুদ্ধে নানা মহলে অভিযোগ করেন। যাহা আমাদের এবং আমার বিদ্যালয়ের জন্য খুবই অপমানজনক। প্রধান শিক্ষিকা শিরিন আখতার অভিযোগে আরো বলেন, গত ফেব্রুয়ারি দীর্গ একমাস পর্যন্ত তিনি(সভাপতি) বাচ্চাদের ক্লাস নিতে না দিয়ে ক্রিড়া অনুষ্ঠানের কথা বলে বাচ্চাদের প্রশিক্ষনের জন্য নির্দেশ দেন। অনুষ্ঠানের সবকিছুর আয়োজন করে হটাৎ তিনি তার খাম-খেয়ালিবসত সে অনুষ্ঠান বন্ধ করে দেন।


বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা রুশিয়া খাতুন অভিযোগ করেন সভাপতি সে তার ইচ্ছে অনুযায়ি আমাদের বিদ্যালয় পরিচালনা করতে বলেন যাহা আমাদের জন্য খুবই অপমানজনক। এছাড়াও তিনি বিদ্যালয়ে নানান সমস্যা তৈরী করছেন। এ থেকে আমরা পরিত্রান চাই।


বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি অভিযুক্ত মুনিরুজ্জামান বলেন, বিদ্যালয়ে সরকারি অনুদানের উন্নয়নমুলকের বড় একটি টাকা থেকে তিনি(প্রধান শিক্ষিকা) আত্মসাতের চেষ্টা করেছিলেন। যা আমার শক্ত অবস্থানের কারনে পারেননি। এ নিয়ে আমি উপজেলা শিক্ষা অফিসে অভিযোগ করেছিলাম। একটি তদন্ত হয়েছিল। সম্প্রতি বিদ্যালয়ের স্লীপের টাকায় প্রধান শিক্ষিকি শিরিন আখতারের একক কর্তৃত্বের জন্য আমার সহি নিতে আসছিলেন। আমি না জেনে তাতে সহি না করায় তিনি আমার বিরুদ্ধে এসব মিথ্যা নাটক সাজাচ্ছেন।


উপজেলা শিক্ষা কমিটির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো. আব্দুল হক বলেন, এ বিষয়ে আমার কাছে একটি অভিযোগ এসেছে। অতি শীগ্রই একটি তদন্ত কমিটি করে দেয়া হবে। তদন্ত কমিটির রিপোর্ট না পাওয়া পর্যন্ত একতরফা অভিযোগ পেয়ে আর কিছু বলা যাবেনা।