ফরিদপুরে স্কুল ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরন

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি
প্রকাশিত: রবিবার ২৭শে ফেব্রুয়ারি ২০২২ ০৬:১৫ অপরাহ্ন
ফরিদপুরে স্কুল ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরন

ফরিদপুর সদর উপজেলার গেরদাএ.এফ.মুজিবুর মাধ্যমিক বিদ্যালয়ে ছাত্রীদের মধ্যে ৫ম-বারের মত বাইসাইকেল বিতরণ করা হয়েছে।


দাতব্য প্রতিষ্ঠান এ.এফ.মুজিবুর রহমান ফাউন্ডেশনের উদ্যোগ রবিবার দুপুর ১টায় ৭ম থেকে  ৯ম শ্রেণির ২০  জন ছাত্রীর হাতে বাইসাইকেল তুলে দেয়া হয়।

বিদ্যালয়ের হলরুমে ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


বিদ্যলয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলঙ্কৃত করেন খ্যাতনামা শিক্ষাবিদ, বাংলাদেশ মহিলা পরিষদ, ফরিদপুর জেলা শাখার সভাপতি অধ্যাপক শিপ্রা রায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লোনা টি. রহমান, প্রতিনিধি, এ.এফ.মুজিবুর রহমান ফাউন্ডেশন, এডভোকেট শিপ্রা গোস্বামী, সমন্বয়ক, ব্লাস্ট, ফরিদপুর ও কামরুন্নাহার পপি, অর্থ সম্পাদক, বাংলাদেশ মহিলা পরিষদ, ফরিদপুর জেলা শাখা। 


বাইসাইকেল প্রাপ্ত ছাত্রীদের পক্ষে ফাউন্ডেশন ও স্কুলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে রাখেন মাহিয়া আক্তার বুশরা ও তৃষা বল। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুব-মহিলা এক্টিভিস্ট তাহিয়াতুল জান্নাত রেমি, সাংবাদিক মনির হোসেন, এস, এম, তরুন, আলিমুজ্জামান রনি ও বিদ্যালয়ের শিক্ষক মন্ডলি।


অতিথিবৃন্দ ফাউন্ডেশন ও স্কুল কর্তৃপক্ষের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, বালিকাদের স্কুলে যাতায়ত সুবিধার পাশাপাশি তাদের আত্মবিশ্বাস অর্জনে এই জাতীয় উদ্যোগ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।


ফাউন্ডেশনের প্রতিনিধি লোনা রহমান জানান, ফাউন্ডেশনের উদ্যোগে গত ২০১৮ সাল থেকে এই স্কুলের ছাত্রীদের মধ্যে বাইসাইকেল বিতরণ করা হয়ে আসছে।  ফাউন্ডেশনের পক্ষ থেকে ছাত্রীদের যাতায়ত ও আত্মপ্রত্যয় জাগ্রত করার জন্য এটি একটি চলমান প্রচেষ্টা। এ পর্যন্ত স্কুলের ৭২ জন ছাত্রী সাইকেল পেয়েছে। প্রথমদিকে সামান্য সংশয় থাকলেও বর্তমানে ছাত্রীরা সাইকেল চালিয়ে স্কুলে যাতায়ত করতে অভ্যস্ত হয়ে গেছে। এ ব্যাপারে স্কুলের প্রধান শিক্ষক ও গ্রামের জনগনের সহায়তা বিশেষ সহায়ক ভুমিকা পালন করেছে বলে তিনি উল্লেখ করেন।


ফাউন্ডেশনের সমন্বয়ক মাহফুজুল আলম বলেন, গত বছর করোনা মহামারীর কারণে সাইকেল বিতরণ সম্ভব হয়নি। বছরে অন্তত ৫০ জন ছাত্রীকে সাইকেল দেয়া ফাউন্ডেশনের উদ্দেশ্য।