শ্রীমঙ্গলে শিশু অধিকার পরিস্থিতি ও সেবার সুযোগ-সুবিধা বিষয়ক 'ডায়ালগ' অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
এহসান বিন মুজাহির জেলা প্রতিনিধি , মৌলভীবাজার
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ১০:২২ অপরাহ্ন
শ্রীমঙ্গলে শিশু অধিকার পরিস্থিতি ও সেবার সুযোগ-সুবিধা বিষয়ক 'ডায়ালগ' অনুষ্ঠিত

 শ্রীমঙ্গলে ব্রেকিং দ্য সাইলেন্স (বিটিএস) প্রকল্পের উদ্যোগে শিশু অধিকার পরিস্থিতি ও সেবার সুযোগ-সুবিধা নিয়ে একটি 'ডায়ালগ' সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে শহরের কলেজ রোডস্থ বিটিএস অফিসে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন মৌলভীবাজার জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপ-পরিচালক শাহেদা আক্তার।


সভার শুরুতে বিটিএস-এর প্রকল্প কর্মকর্তা জুমেনা শাহনাজ শিশু সুরক্ষা সংক্রান্ত কার্যক্রম, শিশু সুরক্ষা নেটওয়ার্কের লক্ষ্য ও শ্রীমঙ্গলের নারী-শিশু বিষয়ক চলমান পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন। সভায় উপস্থিত ছিলেন ৮ নং কালিঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রানেশ গোয়ালা, শ্রীমঙ্গল থানার এসআই অলক বিহারী গুন, দৈনিক প্রতিদিনের বাংলাদেশের মৌলভীবাজার প্রতিনিধি ইসমাইল মাহমুদ, এবং বাংলাদেশ চা জনগোষ্ঠী আদিবাসী ফ্রন্টের নির্বাহী পরিচালক পরিমল সিং বাড়াইকসহ স্থানীয় সাংবাদিকরা।


উন্মুক্ত আলোচনায় বক্তারা শিশুদের বর্তমান পরিস্থিতি, শিশু যৌন নির্যাতন প্রতিরোধে বিভিন্ন সংস্থার ভূমিকা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে মতামত প্রদান করেন। সরকারি ও বেসরকারি শিশু বিষয়ক সংস্থার প্রতিনিধিরা এ আলোচনায় অংশগ্রহণ করেন এবং শিশু সুরক্ষা আরও কার্যকর করার প্রস্তাব দেন।


ডায়ালগ সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, শিশু সুরক্ষার তৎপরতা বৃদ্ধির জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে, যাতে কোন ঘটনা ঘটলে তা অবিলম্বে থানাকে অবহিত করা যায়। ভুড়ভুড়িয়া চা বাগানে ঘটে যাওয়া একটি শিশু নির্যাতনের ঘটনায় সংশ্লিষ্ট থানার কর্মকর্তাকে অবহিত করা হয় এবং সঠিক তদন্তের জন্য স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ উপস্থিত সকলেই অনুরোধ করেন।


বিটিএস শ্রীমঙ্গল প্রকল্পের কো-অর্ডিনেটর পারভেজ কৈরী জানান, সভায় শিশু সুরক্ষা নেটওয়ার্ককে শক্তিশালী করার লক্ষ্যে বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের অন্তর্ভুক্তির সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এছাড়া, বাল্যবিবাহ প্রতিরোধ, শিশুশ্রম বন্ধ, শারীরিক ও মানসিক নির্যাতন রোধ এবং শিশুদের মাদকাসক্তি প্রতিরোধে শক্তিশালী ক্যাম্পেইন পরিচালনার বিষয়ে গুরুত্বারোপ করা হয়।


শিশু সুরক্ষা নিয়ে কাজ করা বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর সমন্বয়ে গঠিত নেটওয়ার্কের সদস্যরা সভায় উপস্থিত ছিলেন এবং সকলের সম্মিলিত প্রচেষ্টায় শিশু অধিকার পরিস্থিতির উন্নয়ন সম্ভব হবে বলে প্রত্যাশা প্রকাশ করেন।