একদিনের শিথিলতা, বঙ্গবন্ধু সেতুতে রেকর্ড টোল আদায়

নিজস্ব প্রতিবেদক
ফুয়াদ হাসান রঞ্জু, উপজেলা প্রতিনিধি, ভূঞাপুর- টাঙ্গাইল
প্রকাশিত: সোমবার ২রা আগস্ট ২০২১ ১২:৪১ অপরাহ্ন
একদিনের শিথিলতা, বঙ্গবন্ধু সেতুতে রেকর্ড টোল আদায়

বঙ্গবন্ধু সেতুতে  ২৪ ঘন্টায় প্রায় ৩৮ হাজার যানবাহন পারাপার হয়েছে। শিল্প-কারখানা খোলার ঘোষণায় শ্রমিক‌দের কর্মস্থ‌লে ফেরার সুবিধার্থে এক‌ দি‌নের জন্য গণপ‌রিবহন চলাচলের অনুমতি দেয় সরকার। এই এক দিনে বঙ্গবন্ধু সেতুর ওপর দি‌য়ে রেকর্ড সংখ্যক যানবাহন পারাপার হ‌য়ে‌ছে। সেইসঙ্গে রেকর্ড পরিমাণ টোল আদা‌য় হয়েছে।





বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ সূ‌ত্রে জানা গে‌ছে, রোববার (১ আগস্ট) সকাল ৬টা থেকে সোমবার (২ আগস্ট ) সকাল ৬টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতু পূর্ব ও পশ্চিম পাড় টোলপ্লাজা দি‌য়ে বাস, ট্রাক, ল‌রি, পিকআপ, মাই‌ক্রোবাস, প্রাই‌ভেটকার ও মোটরসাই‌কেল মি‌লে ৩৭ হাজার ৯৪০টি যানবাহন পারাপার হ‌য়ে‌ছে। 




এ‌তে সেতু‌তে টোল আদায় হ‌য়ে‌ছে ২ কো‌টি ৭৮ লাখ ৫৩ হাজার ৩১০ টাকা।




এর ম‌ধ্যে সেতু পূর্ব টোল প্লাজায় ২০ হাজার ৫৯৬টি প‌রিবহ‌নের বিপরী‌তে ১ কো‌টি ৫৪ লাখ ১১ হাজার ৭২০ টাকা এবং সেতু প‌শ্চিম টোল প্লাজায় ১৭ হাজার ৩৪৪টি প‌রিবহ‌নের বিপরী‌তে ১ কো‌টি ২৪ লাখ ৪১ হাজার ৫৯০ টাকা টোল আদায় হ‌য়ে‌ছে। ত‌বে ঢাকামুখী প‌রিবহ‌নের চে‌য়ে উত্তর ও প‌শ্চিমাঞ্চ‌লমুখী প‌রিবহন বেশি সেতু পার হ‌য়ে‌ছে। 




ঈ‌দুল আজহায় ১৮ জুলাই সকাল ৬টা থেকে ১৯ জুলাই সকাল ৬টা পর্যন্ত যাত্রীবাহী বাস, ট্রাক, লরি, প্রাইভেটকার, মাইক্রোবাস, মোটরসাইকেলসহ অন্যান্য পরিবহন পারাপার হয়েছিল ৩৯ হাজার ৪৮১টি। এতে টোল আদায় হয়েছিল ২ কোটি ৯৮ লাখ ৪৮ হাজার ৪০ টাকা। 




এর আ‌গে গত ২৪ ঘণ্টায় ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়‌কে ২০ কি‌লো‌মিটার এলাকাজু‌ড়ে পরিবহন চলাচলে ধীরগতি ছিল। 




বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের বঙ্গবন্ধু সেতুর সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, রফতানিমুখী শিল্প কলকারখানা চালুর ঘোষণা এবং শ্রমিক‌দের কর্মস্থ‌লে ফির‌তে গণপ‌রিবহন ও অন্যান্য প‌রিবহন চলাচল শুরু হওয়ায় অ‌নেক বে‌শি গা‌ড়ি বঙ্গবন্ধু সেতু পারাপার হ‌য়ে‌ছে। এ‌তে রেকর্ড সংখ্যক প‌রিবহন পারাপা‌রের পাশাপা‌শি টোল আদা‌য়েও রেকর্ড সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে।