বাংলাদেশের কাছে পাওনা আদায়ে আদানি গ্রুপের কড়া তাগাদা

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ৯ই সেপ্টেম্বর ২০২৪ ০৩:৫৭ অপরাহ্ন
বাংলাদেশের কাছে পাওনা আদায়ে আদানি গ্রুপের কড়া তাগাদা

ভারতের ধনকুবের গৌতম আদানির প্রতিষ্ঠান আদানি গ্রুপ বাংলাদেশের কাছে বিদ্যুৎ বিক্রির বকেয়া অর্থ আদায়ে তাগাদা দিচ্ছে। গ্রুপটির এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে যুক্তরাজ্যের প্রভাবশালী সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, আদানি গ্রুপ বর্তমানে প্রায় ৫০ কোটি ডলার পাওনা দাবি করছে। 


আদানির এক শীর্ষ কর্মকর্তা ফিন্যান্সিয়াল টাইমসকে বলেন, "আমরা জানি যে বাংলাদেশের পরিস্থিতি এখনও পুরোপুরি স্থিতিশীল হয়নি। তবে আমরা নতুন সরকারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি। বকেয়া পরিশোধের পাশাপাশি বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখার বিষয়েও আলোচনা চলছে।"


প্রসঙ্গত, ২০১৮ সালে বাংলাদেশের তৎকালীন আওয়ামী লীগ সরকারের আমলে ভারতের ঝাড়খণ্ড রাজ্যের গোড্ডায় আদানি গোষ্ঠী একটি ১,৬০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ শুরু করেছিল। এই প্রকল্পের মূল লক্ষ্য ছিল বাংলাদেশকে বিদ্যুৎ সরবরাহ করা। ২০২২ সালের ডিসেম্বরে বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ সম্পন্ন হয় এবং চুক্তি অনুযায়ী উৎপাদিত বিদ্যুতের পুরোটা বাংলাদেশে রপ্তানি করা হবে।


বাংলাদেশের বিদ্যুৎ চাহিদা পূরণের ক্ষেত্রে আদানি গ্রুপের বিদ্যুৎকেন্দ্রটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তবে, বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির কারণে বাংলাদেশ সরকারের সঙ্গে আদানি গ্রুপের বকেয়া পরিশোধ নিয়ে আলোচনা চলছে।  


বাংলাদেশের অর্থনীতিতে চাপে থাকা সত্ত্বেও বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখার জন্য আদানি গ্রুপের এই প্রচেষ্টা। যদিও সরকার বকেয়া পরিশোধের চেষ্টা করছে, তবে আদানি গ্রুপ তাদের পাওনা আদায়ে বাংলাদেশ সরকারের ওপর চাপ বাড়িয়েছে।


এই প্রেক্ষাপটে বাংলাদেশ সরকারের জন্য আদানি গ্রুপের পাওনা পরিশোধ একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। আদানি গ্রুপের দাবি আদায় এবং বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখা নিয়ে সরকারের অবস্থান গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। দেশের বিদ্যুৎ সরবরাহের ধারাবাহিকতা বজায় রাখতে সরকারকে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে হবে।