রাতে এসিল্যান্ডের অভিযান, তিনটি ট্রাক জব্দ

নিজস্ব প্রতিবেদক
মইনুল হক মৃধা, জেলা প্রতিনিধি, রাজবাড়ী
প্রকাশিত: সোমবার ২০শে ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৪৮ অপরাহ্ন
রাতে এসিল্যান্ডের অভিযান, তিনটি ট্রাক জব্দ

রাজবাড়ীর গোয়ালন্দে অভিযান চালিয়ে ফসলি জমির মাটি কেটে ইটভাটায় ও বিভিন্ন স্থানে বিক্রয় ও বহনের দায়ে ৩টি ড্রাম ট্রাক জব্দ করা হয়েছে। রবিবার (১৯ ফেব্রুয়ারি) রাতে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ পৌর জামতলা ও উপজেলার সামনে থেকে ড্রাম ট্রাকগুলো জব্দ করে উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. আশরাফুর রহমান।


এ বিষয়ে তিনি জানান, প্রকাশ্য ফসলি জমি থেকে ভেকু দিয়ে মাটি কেটে ও খোলামেলাভাবেই মহাসড়ক দিয়ে বহন করে ইটভাটায় বিক্রি করে আসছে কয়েকটি চক্র। এমনকি মাটিবাহী ড্রাম ট্রাক গুলো মহাসড়ক ও আঞ্চলিক সড়ক দিয়ে বেপরোয়া গতিতে চলাচল করে। বিভিন্ন অভিযোগে গত রবিবার রাতে অভিযান চালিয়ে ৩টি মাটিবাহী ড্রাম ট্রাক জব্দ করা হয়েছে। এসময় চালকেরা কৌশলে ট্রাক ফেলে দ্রুত পালিয়ে যায়। পরে ট্রাক গুলো উপজেলা কোয়ার্টারের পাশে রাখা হয়েছে। ট্রাকগুলো মালিকেরা আসলে তাদেরকে বালু ও মাটি ব্যবস্থাপনা আইনে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হবে। তিনি আরো বলেন, মাটি কাটার অভিযোগ পেলে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে প্রতিনিয়ত আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে বন্ধের জন্য সকলের সহযোগিতা প্রয়োজন।


এদিকে, উপজেলা বিভিন্ন স্থানে দিনের পরিবর্তে সন্ধ্যার পর থেকে ভোররাত পর্যন্ত চলে মাটি কাটার মহোৎসব। স্থানীয় প্রশাসন জেল জরিমানা, মাটি ভর্তি ট্রাক ও ভেকু জব্দ করেও মাটি কাটা থামানো যাচ্ছে না।


স্থানীয়দের দাবি এ কাজগুলোর পেছনে প্রভাবশালীদের হাত রয়েছে। বছরের পর বছর এ ধ্বংস নীলা চলার কারণে বিপন্ন হচ্ছে পরিবেশ, নষ্ট হচ্ছে জীববৈচিত্র কমে যাচ্ছে মাঠের ফসল। অপরদিকে গ্রামীণ সড়কে মাটিভর্তি ভারী যান চলাচলের ফলে ভেঙে যাচ্ছে সড়ক। দুর্ভোগে পড়ছে সাধারণ মানুষ।