ছয় দিনে চট্টগ্রামে ১৮৮ ছক্কা, ৩৪৫ চার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৬শে ডিসেম্বর ২০১৯ ০৪:১২ অপরাহ্ন
 ছয় দিনে চট্টগ্রামে ১৮৮ ছক্কা, ৩৪৫ চার

অতীতের রীতি ভেঙে এবারের বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে শুরু থেকেই হচ্ছে অনেক রান। মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে স্লো ও লো উইকেটের তকমা এবার দূরে সরেছে আসরের প্রথম থেকেই। ব্যাটিংবান্ধব উইকেটে হোম অব ক্রিকেটে চার দিনের আট ম্যাচে হয়েছিল ৯৭টি ছক্কা ও ১৮৫টি চার।

মিরপুরেই যেখানে মিলেছে চার-ছক্কার ফুলঝুরি, সেখানে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রানবন্যাই ছিলো সকলের প্রত্যাশা। নিরাশ করেনি চট্টগ্রামের সাগরিকা। বরাবরের ন্যায় এবারও টি-টোয়েন্টি ক্রিকেটের পূর্ণ আস্বাদন মিলেছে চট্টগ্রামে হওয়া ৬ দিনের ১২টি ম্যাচে।

চট্টগ্রামের ১২ ম্যাচের ২৪ ইনিংসে ২০০ ছাড়ানো দলীয় সংগ্রহ দেখা গেছে পাঁচ বার। এর মধ্যে দুইটি ম্যাচের উভয় ইনিংসেই হয়েছিল ২০০'র বেশি রান। ঢাকায় কোনো সেঞ্চুরি না হলেও, চট্টগ্রামে দেখা মিলেছে জোড়া সেঞ্চুরির। এছাড়া ৯০+ রানের ইনিংসও হয়েছে ২টি। চলতি আসরের এখনও পর্যন্ত ব্যাটিংয়ের যত রেকর্ড, তার সবগুলোই হয়েছে চট্টগ্রামে। ঢাকার ৮ ম্যাচ যদি হয়ে থাকে রানবন্যার আভাস, তাহলে চট্টগ্রামের ১২ ম্যাচে যেন হয়েছে পূর্ণ উৎসব। ইনিংসপ্রতি প্রায় ১৭৫ গড়ে রান হয়েছে মোট ৪১৮৪। এই রানোৎসবের পথে সবমিলিয়ে ১৮৮টি ছক্কা ও ৩৪৫টি চার মেরেছে দলগুলো। সবচেয়ে বেশি ২৪টি করে ছক্কা হয়েছে দুইটি ম্যাচে। চট্টগ্রাম পর্বের তৃতীয় দিনের দ্বিতীয় ম্যাচে সমান ১২টি করে ছক্কা হাঁকায় চট্টগ্রাম ও কুমিল্লা। এছাড়া চট্টগ্রাম ও ঢাকার মধ্যকার ম্যাচেও হয় ২৪টি ছক্কা। যেখানে নিজেদের ইনিংসে ১৩টি ছক্কা মারে ঢাকা।

তবে এক ইনিংসে সর্বোচ্চ ছয়ের রেকর্ডটি দখলে নিয়েছে সিলেট থান্ডার। চট্টগ্রাম পর্বের শেষদিনে ঢাকা প্লাটুনের বিপক্ষে ম্যাচে তারা হাঁকিয়েছে ১৪টি ছক্কা। জবাবে ঢাকার ইনিংসে হয় ৬টি ছক্কা। সবমিলিয়ে এ তিন ম্যাচেই হয়েছে ২০ বা তার বেশি ছক্কা। ঢাকার প্রথম পর্বের মতো দল হিসেবে চট্টগ্রামেও সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। এই পর্বের ৪ ম্যাচে তাদের মোট ছক্কা ৪০টি। এর সঙ্গে সবচেয়ে বেশি ৬৪টি চারও মেরেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

চট্টগ্রাম পর্বে বাউন্ডারি পরিসংখ্যানে দলগুলোর অবস্থান:

দল

ছয়

চার

মোট

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

৪০

৬৪

১০৪

ঢাকা প্লাটুন

২৮

৩৮

৬৬

কুমিল্লা ওয়ারিয়র্স

৩৫

৫৭

৯২

সিলেট থান্ডার

২৭

৪০

৬৭

রাজশাহী রয়্যালস

১৯

৪৪

৬৩

খুলনা টাইগার্স

২২

৫৯

৮১

রংপুর রেঞ্জার্স

১৭

৪৩

৬০

আসরে এখনও পর্যন্ত বাউন্ডারি পরিসংখ্যান:

দল

ছয়

চার

মোট

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

৬৯

৮৭

১৫৬

ঢাকা প্লাটুন

৪৬

৮০

১২৬

কুমিল্লা ওয়ারিয়র্স

৫০

৮৮

১৩৮

সিলেট থান্ডার

৪০

৭৬

১১৬

রাজশাহী রয়্যালস

২৭

৬৯

৯৬

খুলনা টাইগার্স

২৯

৭৫

১০৪

রংপুর রেঞ্জার্স

২৬

৫৫

৮১

ইনিউজ৭১/জিয়া